ঢাকা মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪
১০ অক্টোবর ২০২৪

ভারতের রাজস্থানে প্রবল বৃষ্টিপাতে দুই দিনে ২০ জনের মৃত্যু


ডেস্ক রিপোর্ট
72

প্রকাশিত: ১২ আগস্ট ২০২৪ | ১০:০৮:২০ এএম
ভারতের রাজস্থানে প্রবল বৃষ্টিপাতে দুই দিনে ২০ জনের মৃত্যু ফাইল-ফটো



ভারতের রাজস্থান রাজ্যে গত কয়েকদিন ধরে অবিরাম বৃষ্টির কারণে অন্তত ২০ জন মানুষের মৃত্যু হয়েছে। রাজ্যের বিভিন্ন অঞ্চলে টানা বৃষ্টিপাতের ফলে সৃষ্টি হয়েছে ভয়াবহ জলাবদ্ধতা। বিশেষ করে জয়পুর, করৌলি, সাওয়াই মাধোপুর এবং দৌসা জেলাগুলোতে রাস্তা এবং নিচু এলাকা প্লাবিত হয়েছে।

জয়পুর ও আশেপাশের গ্রামীণ এলাকাগুলোতে পানি বৃদ্ধির কারণে বেশ কয়েকটি স্কুল বন্ধ ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। অন্যদিকে, আবহাওয়া বিভাগ আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের আরও কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে, যা পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে।

এ ছাড়া বৃষ্টির পানিতে প্লাবিত হওয়ার পর সোমবার জয়পুর, জয়পুর গ্রামীণ এলাকা, দৌসা, করৌলি, সওয়াই মাধোপুর, গঙ্গাপুর এবং ভরতপুরে স্কুল বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। গতকাল রোববার আবহাওয়া দপ্তর আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে।

এদিকে জয়পুরের উপচে পড়া কানোটা বাঁধে ডুবে পাঁচ যুবকের মৃত্যু হয়েছে। তল্লাশি অভিযান চালানো হলেও রোববার গভীর রাত পর্যন্ত তাদের খোঁজ পাওয়া যায়নি। এ ছাড়া, ভরতপুর জেলার শ্রীনগর গ্রামের কাছে বনগঙ্গা নদীতে ডুবে সাত ছেলের মৃত্যু হয়েছে।জয়পুর গ্রামীণ এলাকার ফাগিতে মাশি নদীর বাঁধে মোটরসাইকেলসহ সীতারাম (২১) ও দেশরাজ নামে দুই যুবকের মৃত্যু হয়েছে। এ ছাড়া মধুরাজপুরায় ড্রেনে পড়ে বনওয়ারী (২৫) এবং দুডুতে আনিকাটে পড়ে সাদ্দাম (৩২) নামে দুজনের মৃত্যু হয়েছে।

বেওয়ারে পুকুরে পিছলে পড়ে অশোক কুমার (২৩) নামে একজন মারা যায় এবং পাখরিয়াবাসের বাসিন্দা বাবলু (১৬) পুকুরে গোসল করতে গিয়ে ডুবে মারা যায়। কেকরিতে গুলগাঁওয়ের একজনের মৃত্যু হয়েছে পানিতে ভেসে গিয়ে।করৌলিতে বাড়ির বিম ভেঙ্গে এক ব্যক্তি এবং তার ছেলের মৃত্যু হয়েছে। এ ছাড়া, বড়পুরা গ্রামে ১২ বছরের একটি মেয়ে পানিতে ভেসে গেছে। বাঁশওয়াড়ায় বিকাশ শর্মা দৌসার একজন নার্সিং ছাত্র কাদেলিয়া জলপ্রপাতে ডুবে মারা গেছে

মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মা এ পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠক ডেকেছেন এবং দুর্যোগ ব্যবস্থাপনায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে এ দুর্যোগ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।রোববার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ‘রাজ্যে ভারী বৃষ্টিপাতের বিষয়ে মুখ্যমন্ত্রীর কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে আজ আমি বৈঠক করেছি এবং অবিলম্বে দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত সমস্ত ব্যবস্থা জোরদার করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি।’


আরও পড়ুন: