ঢাকা মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪
১০ অক্টোবর ২০২৪

পশ্চিমবঙ্গে আন্দোলনের সিদ্ধান্তে অনড় জুনিয়র চিকিৎসকরা,মেলেনি রফাসূত্র


ডেস্ক রিপোর্ট
72

প্রকাশিত: ২২ আগস্ট ২০২৪ | ১১:০৮:৫১ এএম
পশ্চিমবঙ্গে আন্দোলনের সিদ্ধান্তে অনড় জুনিয়র চিকিৎসকরা,মেলেনি রফাসূত্র ফাইল-ফটো



স্বাস্থ্যভবনের সঙ্গে বৈঠকেও মেলেনি রফাসূত্র। আরজি কর মেডিক্যাল কলেজের জুনিয়র চিকিৎসকরা তাঁদের দাবিতে এখনও অনড় রয়েছেন। সন্দীপ ঘোষের বদলির সিদ্ধান্ত বাতিল, এবং ঘটনার রাতে হাসপাতালে দায়িত্বে থাকা আধিকারিকদের অপসারণের দাবি নিয়ে তারা আন্দোলন চালিয়ে যেতে বদ্ধপরিকর। বুধবার দুপুরে সিজিও কমপ্লেক্সের সামনে থেকে মিছিল করে স্বাস্থ্যভবনে পৌঁছে স্মারকলিপি জমা দেওয়ার চেষ্টা করেন আন্দোলনকারী চিকিৎসকরা।

দুপুর আড়াইটে থেকে প্রায় সাড়ে চারটে পর্যন্ত স্বাস্থ্য ভবনে বৈঠক করেন জুনিয়র চিকিৎসকদের প্রতিনিধি দল। তবে বৈঠক শেষে তাঁরা স্পষ্ট জানান, কোনও ইতিবাচক সমাধান মেলেনি। স্বাস্থ্য ভবন থেকে বেরিয়ে তাঁরা বলেন, ‘‘আমরা প্রথম দিন থেকেই স্বাস্থ্যভবনের কাছে কয়েকটি দাবি জানিয়েছি। এখানে আমরা বিচার চাইতে আসিনি। আদালতের নির্দেশে তদন্ত চলছে। তবে আমরা স্বাস্থ্যভবনে এসেছিলাম নির্দিষ্ট কিছু দাবির জন্য। ওনারা মৌখিকভাবে জানিয়েছেন বিষয়টি ভেবে দেখবেন, কিন্তু কোনও আশ্বাস পাইনি। তাই আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।’’

আন্দোলনকারীরা চার দফা দাবি জানিয়েছিলেন, যার মধ্যে অন্যতম ছিল আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বদলির সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করা। উল্লেখ্য, আদালতের হস্তক্ষেপে সন্দীপ ঘোষ বর্তমানে ছুটিতে রয়েছেন। এছাড়াও, আন্দোলনকারীদের আরও একটি গুরুত্বপূর্ণ দাবি ছিল, আরজি করের মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের রাতে হাসপাতালে দায়িত্বে থাকা আধিকারিকদের অবিলম্বে অপসারণ করতে হবে।

বুধবারের বৈঠকে ১৪ অগস্ট আরজি কর মেডিক্যাল কলেজে ভাঙচুরের ঘটনাও গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়েছে। আন্দোলনকারীরা অভিযোগ করেন, হাসপাতালের বর্তমান অধ্যক্ষ সুহৃতা পাল ভাঙচুরের ঘটনার পর থেকে হাসপাতাল আসছেন না এবং তাঁর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। তাঁরও অপসারণের দাবি তুলেছেন আন্দোলনকারীরা।

এই বৈঠক এবং আন্দোলনের পরবর্তীতে কী রূপরেখা হবে, সেটাই এখন দেখার বিষয়। তবে আন্দোলনকারীরা তাঁদের দাবিতে অনড় থাকায় ভবিষ্যতে পরিস্থিতি আরও জটিল হতে পারে।


আরও পড়ুন: