ঢাকা মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪
১৫ অক্টোবর ২০২৪

২৪ ঘণ্টায় ১০ হাজার বন্যার্তকে চিকিৎসা দিয়েছে সশস্ত্র বাহিনী


ডেস্ক রিপোর্ট
69

প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২৪ | ১০:০৯:৩৫ এএম
২৪ ঘণ্টায় ১০ হাজার বন্যার্তকে চিকিৎসা দিয়েছে সশস্ত্র বাহিনী ফাইল-ফটো



বাংলাদেশ সশস্ত্র বাহিনীর তিনটি ফিল্ড হাসপাতাল ও ১৯টি মেডিকেল টিম, একটি সেনা ক্লিনিক বন্যা দুর্গতদের নিরলসভাবে চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে।গেলো ২৪ ঘণ্টায় প্রায় ১০ হাজার বন্যার্তকে চিকিৎসা দিয়েছে সশস্ত্রবাহিনী। তিনটি ফিল্ড হাসপাতাল, ১৯টি মেডিক্যাল টিম এবং একটি সেনা ক্লিনিক বন্যা দুর্গতদের নিরলসভাবে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। রবিবার (১ সেপ্টেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

রবিবার (১ সেপ্টেম্বর) দিবাগত রাতে আইএসপিআর জানায়, গত ২৪ ঘণ্টায় সশস্ত্র বাহিনীর বিশেষজ্ঞ ডাক্তারের সমন্বয়ে মেডিক্যাল টিম, ফিল্ড হাসপাতাল ও সেনা ক্লিনিকের মাধ্যমে ৯ হাজার ৮৫৭ জনকে চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে।

বন্যার কারণে সৃষ্ট স্বাস্থ্য সংকট মোকাবেলায় সশস্ত্র বাহিনীর মেডিক্যাল টিমগুলো বন্যা দুর্গত এলাকায় এ পর্যন্ত ৪২ হাজার ১১৩ জনকে জরুরি চিকিৎসা সহায়তা প্রদান করেছে। এছাড়া বন্যা কবলিত এলাকায় উদ্ধার ও ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে সশস্ত্র বাহিনী। এর অংশ হিসেবে গত ২৪ ঘণ্টায় (১ সেপ্টেম্বর) সশস্ত্র বাহিনীর সদস্যরা ৪৮ জন বন্যা দুর্গত ব্যক্তিকে উদ্ধার করেছে। সেইসঙ্গে ৫২ হাজার ৫১৫ প্যাকেট খাদ্য সামগ্রী এবং ৪৫০ জনকে রান্না করা খাবার তুলে দেওয়া হয়েছে। একইসঙ্গে সশস্ত্র বাহিনী বিভাগ ২০ হাজার পিস পোশাক ও ৮ কার্টন ওষুধ বিতরণ করেছে। এসময় সশস্ত্র বাহিনী ১০টি হেলিকপ্টারের মাধ্যমে বন্যা কবলিত এলাকায় উদ্ধার ও ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করেছে। 

বন্যা দুর্গত এলাকায় মোবাইল সংযোগ সচল করার লক্ষ্যে সশস্ত্র বাহিনীর সহায়তায় বেসামরিক মোবাইল কোম্পানিগুলো টাওয়ার মেরামতের কাজ চলমান রেখেছে। বন্যা পরিস্থিতি মোকাবেলায় বন্যা দুর্গত এলাকায় বর্তমানে সেনাবাহিনীর ৩০টি, নৌবাহিনীর দুটি, বিমান বাহিনীর একটি এবং কোস্ট গার্ডের একটি-সহ মোট ৩৪টি ক্যাম্প মোতায়েন রয়েছে।


আরও পড়ুন: