ঢাকা বৃহস্পতিবার
১৯ সেপ্টেম্বর ২০২৪
০৩ সেপ্টেম্বর ২০২৪

ইউএস ওপেনের নতুন রানি সাবালেঙ্কা


ডেস্ক রিপোর্ট
19

প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ১০:০৯:০৮ এএম
ইউএস ওপেনের নতুন রানি সাবালেঙ্কা ফাইল-ফটো



অর্য়না সাবালেনকা গত বছরের ফাইনালে হতাশা দূর করে তার প্রথম ইউএস ওপেন শিরোপা জিতে নিয়েছেন। হোম হোপ জেসিকা পেগুলাকে হারিয়ে সাবালেনকা এই শিরোপা জিতেছেন। কোকো গাফের কাছে হেরে হতাশায় লকার রুমে গিয়ে র‍্যাকেট ছুঁড়ে মেরেছিলেন। বছর না পেরোতেই আরও একবার এ টুর্নামেন্টের ফাইনালে লড়লেন তিনি, ম্যাচ শেষে শুয়ে পড়লেন কোর্টেই। এবারের আবেগ জয়ের। নিজের প্রথম ইউএস ওপেন জয়ের।

চলতি বছরের শুরুটা দারুণ করেছিলেন সাবালেঙ্কা। বেলারুশের এই টেনিস তারকা জিতে নিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেন। এরপর বছরের শেষ গ্র্যান্ড স্লামটিও নিজের করে নিলেন তিনি। গতকাল জেসিকা পেগুলাকে ৭-৫, ৭-৫ গেমে হারিয়ে শিরোপা জিতে নিয়েছেন সাবালেঙ্কা।

নিজের ক্যারিয়ারে এটি তৃতীয় গ্র্যান্ডস্লাম শিরোপা সাবালেঙ্কা। এর আগের দুইটি শিরোপাই তিনি জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেনে। বছরের চারটি গ্র্যান্ডস্লাম শিরোপার দুইটিই নিজের করে জিয়েছেন তিনি। একই সঙ্গে হার্ড কোর্টে নিজের আধিপত্যও ধরে রেখেছেন বেলারুইশের এই টেনিস খেলোয়াড়। পেগুলাকে হারিয়ে টানা ১৪ ম্যাচ হার্ড কোর্টে অপরাজিত তিনি।

প্রথম ইউএস ওপেন জয়ের আবেগে গতকাল নির্বাক হয়ে গিয়েছিলেন সাবালেঙ্কা। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমি এই মুহূর্তে নির্বাক। এটা সব সময় আমার স্বপ্ন ছিল এবং আমি শেষ পর্যন্ত সুন্দর এই ট্রফিটি জিততে পেরেছি।’

নিজেকে নিয়ে গর্বিত জানিয়ে সাবালেঙ্কা আরও বলেন, ‘ আপনি যদি কোনো কিছুর জন্য কঠিন পরিশ্রম করেন এবং সবকিছু উৎসর্গ করে দেন, একদিন সেটা আপনার মিলবেই। আমি নিজেকে নিয়ে দারুণ গর্বিত। আমি কখনো এই কথা বলিনি, তবে আমি সত্যিই নিজেকে নিয়ে দারুণভাবে গর্বিত। আমি আমার দলকে নিয়েও গর্বিত।’প্রথম গ্র্যান্ড স্ল্যাম একক ফাইনালে খেলার সময়, ৩০ বছর বয়সী এই খেলোয়াড় আর্থার আশে স্টেডিয়ামে দর্শকদের উৎসাহ দ্বারা উজ্জীবিত হয়েছিলেন এবং সাবালেনকাকে থামাতে দেরি করেছিলেন।
তবে সাবালেনকা দ্বিতীয় সেটের ৫-৩ ঘাটতি থেকে ফিরে এসে এক ঘন্টা ৫৩ মিনিটে জয় নিশ্চিত করে ২,০০০ র্যাঙ্কিং পয়েন্ট এবং ৩.৬ মিলিয়ন ডলার (£৩.০৪ মিলিয়ন) পুরস্কার অর্জন করেছেন।


আরও পড়ুন: