ঢাকা মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪
১০ অক্টোবর ২০২৪

লেবাননে ইসরায়েলের স্থল হামলার প্রস্তুতি


ডেস্ক রিপোর্ট
34

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৪ | ১১:০৯:৪১ এএম
লেবাননে ইসরায়েলের স্থল হামলার প্রস্তুতি ফাইল-ফটো



লেবাননে এবার স্থল হামলার প্রস্তুতি ইসরায়েলের লেবাননে অব্যাহত বিমান হামলার মধ্যেই এবার সেখানে সম্ভাব্য স্থল অভিযানের প্রস্তুতির কথা জানানো ইসরায়েল। স্থানীয় সময় বুধবার (২৫ সেপ্টেম্বর) লেবাননে সম্ভাব্য স্থল আক্রমণের জন্য সেনাদের প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন ইসরায়েলের সামরিক প্রধান হার্জি হাভেলি। 

সৈন্যদেরকে সাম্প্রতিক বিমান হামলার বিষয়ে তিনি বলেছেন, "এটি ছিল আপনাদের সেখানে সম্ভাব্য প্রবেশের জন্য স্থল প্রস্তুত করার একটি অংশ।"হালেভি বলেন, "আমরা একটি কৌশল প্রক্রিয়া তৈরি করছি, যার অর্থ— আপনার সামরিক বুট, আপনার সামরিক কৌশল— শত্রু অঞ্চলে প্রবেশ করবে, হিজবুল্লাহর বড় সামরিক ঘাঁটি হিসেবে প্রস্তুত করা গ্রামগুলোতে প্রবেশ করবে।"

তেল আবিবে মোসাদের সদরদপ্তর লক্ষ্য করে হিজবুল্লার চালানো বিমান হামলার কথা উল্লেখ করে ইসরায়েলি সামরিক প্রধান বলেন, "হিজবুল্লাহ আগুন ছড়িয়ে দিয়েছে এবং আজকের পরে তারা এর কঠিন জবাব পাবে। আপনার নিজেদেরকে প্রস্তুত রাখুন।"

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে প্রতিরক্ষামন্ত্রী গ্যালান্ট বলেছেন, সম্প্রতি গাজা উপত্যকা থেকে লেবানন সীমান্ত স্থানান্তর করা ‘সাঁজোয়া বহরের যোদ্ধা ও প্যারাট্রুপারদের’ সঙ্গে দেখা করেছেন তিনি। প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ‘ইসরায়েলের উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিজেদের বাড়িঘরে ফেরানোর লক্ষ্য অর্জনে আমরা যেকোনো ধরনের পদক্ষেপ নিতে ইচ্ছুক।’

এর আগে, বুধবার ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সদরদপ্তর লক্ষ্য করে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপার দাবি করে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তাদের দাবি, এ সদরদপ্তর থেকেই ইসরায়েলি গোয়েন্দা সংস্থা পেজার ও অন্যান্য তারহীন যন্ত্রের মাধ্যমে বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করেছিল।

এদিকে, লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়েই চলছে। গত সোমবার থেকে আজ (২৬ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত, টানা চতুর্থ দিনের মতো চলমান এ সংঘর্ষে ৬২০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।


আরও পড়ুন: