ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
২৫ মার্চ ২০২৪

ভাইরাস ছড়িয়ে পড়ায় স্কুল বন্ধ ঘোষণা


ডেস্ক রিপোর্ট
155

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২ | ১১:১১:১০ এএম
ভাইরাস ছড়িয়ে পড়ায় স্কুল বন্ধ ঘোষণা ফাইল-ফটো



চারদিকে ইবোলা ভাইরাস ছড়িয়ে পড়ায় দেশজুড়ে স্কুল বন্ধের ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে সবাইকে সর্তক থাকার পাশাপাশি স্বাস্থ্য সংশ্লিষ্ট দলকে সহযোগিতার আহ্বান জানানো হয়েছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ইবোলা ভাইরাস ছড়িয়ে পড়ায় উগান্ডাজুড়ে স্কুল বন্ধ করা হয়েছে। যদিও দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেইন রুথ সংক্রমণের হার কমার কথা জানিয়েছেন।

এ মাসের শুরুতে উচ্চমাত্রার সংক্রমিত রোগ ইবোলায় আট শিশুর মৃত্যুর পর নির্দিষ্ট সময়ের দুই সপ্তাহ আগেই স্কুল বন্ধের ঘোষণা করা হয়েছে।

তবে স্বাস্থ্যমন্ত্রী জেইন দাবি করেন, কয়েক সপ্তাহ ধরে রাজধানী কামপালা এবং মোবেন্দে ও কাসান্দায়0 নতুন সংক্রমণের পরিমাণ কমেছে।

তিনি বলেন, ইবোলার বিরুদ্ধে উগান্ডাবাসীর সবচেয়ে বড় সফলতা হলো যে, তারা রোগীটিকে মারাত্মক ও প্রাণঘাতী হিসেবে বুঝতে পেরেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা জনগণকে সতর্ক থাকা এবং স্বাস্থ্যকর্মীদের দলকে সহায়তার উৎসাহ দিচ্ছি। যদি আমরা এ যুদ্ধে জিততে পারি তবে সেটি উগান্ডার জয় হবে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) উগান্ডার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) দফতর জানায়, ২২ নভেম্বর থেকে কামাপালাতে কোনো লোক ইবোলাতে সংক্রমণের ঘোষণা আসেনি। ১০ দিন ধরে মুবেন্দে এবং ১২ দিন ধরে কাসেন্দা থেকে ইবোলা শনাক্ত রোগীর কোনো খবর আসেনি।

উগান্ডার কর্তৃপক্ষ জানায়, ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাবে এখন পর্যন্ত ৫৫ জনের প্রাণহানি এবং ১৪১ সংক্রমিত হয়েছে। ইবোলা প্রতিরোধে সকাল-সন্ধ্যা মুবেন্দে এবং কাসেন্দায় লকডাউন দেওয়া হয়েছে। এমনকি পাশের মার্কেটে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়।


আরও পড়ুন: