ঢাকা শনিবার
১৩ জুলাই ২০২৪
০৪ জুলাই ২০২৪

যুক্তরাজ্যে আন্তর্জাতিক মানবপাচার চক্রের কুখ্যাত নেতা আটক


ডেস্ক রিপোর্ট
220

প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০২৩ | ১২:০১:১৯ পিএম
যুক্তরাজ্যে আন্তর্জাতিক মানবপাচার চক্রের কুখ্যাত নেতা আটক ফাইল-ফটো



প্রায় দুই হাজার কুর্দি অভিবাসীকে অবৈধভাবে ইউরোপ ও যুক্তরাজ্যে পাচারকারী চক্রের হোতা তারিক নামিককে গ্রেপ্তার করেছে লন্ডন পুলিশ।

ব্রিটিশ ক্রাইম এজেন্সি (এনসিএ) এক বিবৃতিতে জানিয়েছে, ইস্তাম্বুল থেকে একটি ফ্লাইটে ম্যাঞ্চেস্টার বিমানবন্দরে (ইংল্যান্ডের উত্তরে) পৌঁছানোর পর স্থানীয় সময় শুক্রবার (২০ জানুয়ারি) তাকে গ্রেপ্তার করে নিরাপত্তা হেপাজতে নেওয়া হয়েছে।

মানবপাচারের অভিযোগে গত ডিসেম্বরে ৮ বছরের সাজা দেওয়া হয় আন্তর্জাতিক পাচারচক্রের এই হোতাকে। তবে যুক্তরাজ্যের আদালতে সাজাপ্রাপ্ত ৪৫ বছর বয়সী এই আসামি পালিয়ে বেড়াচ্ছিলেন।

ব্রিটিশ কর্তৃপক্ষ জানিয়েছে, একটি বড় চোরাচালান নেটওয়ার্কের এই হোতাকে গ্রেপ্তার করা হয়েছে। এই চক্রটি অন্তত এক হাজার ৯০০ কুর্দি অভিবাসীকে বলকান রুট থেকে থেকে ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্যে পাচার করেছে বলে জানিয়েছে তদন্তকারী দল। এসব অভিবাসীদের পাচারে জন প্রতি ১৮০০ ইউরো হাতিয়ে নিয়েছিল পাচারচক্র।

ইনফো মাইগ্রেন্টসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সাল থেকে এই চক্রটি এনসিএ-র তদন্তের আওতায় ছিল। ইরাক এবং ইরান থেকে অভিবাসীদের পরিবহনের সমন্বয়ে একটি ‘অত্যাধুনিক’ এবং ‘লাভজনক’ কার্যকলাপে যুক্ত ছিল চক্রটি।

পুলিশ জানিয়েছে, অভিযুক্ত তারিক নামিক বিভিন্ন দেশ থেকে আসা ট্রাকচালকদের পাচারের কাজে ব্যবহার করতেন।


আরও পড়ুন: