ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

ইরফান ‘টাওয়ার’ দেখার দিন...


খেলা ডেস্ক
137

প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:০২:০৪ এএম
ইরফান ‘টাওয়ার’ দেখার দিন... ফাইল-ফটো



ক্রিকইনফোয় মোহাম্মদ ইরফানের পরিচিতির শুরুটাই মজার—‘মোহাম্মদ ইরফানের আসল উচ্চতা নিয়ে বিভ্রান্তি আছে। পিসিবি তাঁর উচ্চতা একেক সময় একেকরকম জানিয়েছে, ৬ ফুট ৮ ইঞ্চি, ৬ ফুট ১০ ইঞ্চি ও ৭ ফুট ১ ইঞ্চি। তবে সত্যিই ৭ ফুট ১ ইঞ্চি উচ্চতা হলে জানাশোনার মধ্যে সে-ই সবচেয়ে লম্বা (ক্রিকেটার)। নিজের আদর্শ জোয়েল গার্নারকেও টপকে গিয়েছেন।’

আরও পড়ুন

বিসিবির তালিকায় এখনো শ্রীরাম

শ্রীরাম এখনো বিসিবির তালিকায়

আরও পড়ুন

পাকিস্তানি ক্রিকেটাররা যেভাবে অসম্মান করেন দেশি কোচদের

পাকিস্তান ক্রিকেট দল

গার্নার? সত্তর দশকের শেষ ভাগ ও আশির দশকে ওয়েস্ট ইন্ডিজের ভয়ংকর ‘পেস চতুষ্টয়ে’র একজন ‘বিগ বার্ড’ ৬ ফুট ৮ ইঞ্চি উচ্চতার জোয়েল গার্নার। ইংল্যান্ডের সাবেক ওপেনার জিওফ্রে বয়কট একবার বলেছিলেন, ‘নো বডি হিটস জোয়েল...আইদার হি কামস টু ইয়োর টো ও চেস্ট।’

অর্থাৎ জোয়েলকে কেউ মারে না (ভয় না শ্রদ্ধা?)। সে হয় তোমার পায়ের পাতায় মারবে কিংবা বুকে। মাঝামাঝি কিছু (লাইন) নেই! ইরফানও কি তেমন? প্রায় সবাই জানেন, জোয়েলের সঙ্গে ইরফানের মিল শুধু এক জায়গাতেই। দুজনেই তাকিয়ে দেখার মতো লম্বা। আর এই ভীম উচ্চতাই সেদিন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ইরফানকে সবার মধ্যমণিতে পরিণত করেছিল।

ছবি তোলার সময় মোহাম্মদ ইরফানকে এভাবেই দেখেছেন জাকির

ছবি তোলার সময় মোহাম্মদ ইরফানকে এভাবেই দেখেছেন জাকির

ছবি: শামসুল হক

বিপিএলে এবার সিলেট স্ট্রাইকার্সের হয়ে এক ম্যাচ খেলেছেন ইরফান। গত ৪ ফেব্রুয়ারি রংপুর রাইডার্সের বিপক্ষে ৩৫ রানে নিয়েছিলেন ১ উইকেট। উইকেটটি ছিল ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতার রংপুরের ব্যাটসম্যান রনি তালুকদারের। ইরফানের বল খেলার সময় রনির কি মনে হয়েছিল দুই কিংবা তিনতলা উচ্চতা থেকে ধেয়ে আসা বল খেলছেন?

২০১০ সালের সেপ্টেম্বরে ইরফান আন্তর্জাতিক ক্রিকেটে আসার পর কিন্তু একটি রসিকতা শোনা গেছে, ‘ইরফান বল করলে মনে হয় দুই কিংবা তিন তলা ভবনের উচ্চতা থেকে বলটা ধেয়ে আসছে!’ একে তো তালগাছের মতো উচ্চতা, তারওপর বোলিং করার হাত যেহেতু আরও ওপর থেকে আসে, তাই অমন মনে হওয়া অস্বাভাবিক কিছু না!


আরও পড়ুন: