ঢাকা মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

সিয়েরা লিওনে হামলায় নিহত ২০


ডেস্ক রিপোর্ট
114

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩ | ০৫:১১:৩৯ পিএম
সিয়েরা লিওনে হামলায় নিহত ২০ ফাইল-ফটো



পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে সামরিক ব্যারাক, কারাগার ও অন্য কয়েকটি স্থানে হামলার ঘটনায় অন্তত ২০ জন নিহত হয়েছে। হামলার পর রাজধানীর একটি কারাগার থেকে প্রায় ২০০০ জন বন্দি পালিয়ে গেছে।   
রোববার এসব হামলার ঘটনা ঘটেছে বলে সোমবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। ভোররাতে রাজধানী ফ্রি-টাউনের বিভিন্ন অংশ থেকে গুলির শব্দ শোনা যেতে থাকে, এতে নগরী-জুড়ে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। 
হামলা প্রতিহত করার দাবি করে দেশটির সরকার এসব ঘটনার জন্য ‘পক্ষ-ত্যাগী সেনাদের’ দায়ী করেছে।
প্রেসিডেন্ট জুলিয়াস মাডা বায়ও রোববার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে বলেছেন, হামলার সঙ্গে জড়িত অধিকাংশ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে, বাকিদের ধরতে অভিযান চালানো হচ্ছে। এসব ঘটনার বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে।
দেশটির সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল ইসা বেঙ্গুরা রয়টার্সকে জানিয়েছেন, হামলায় মোট ২০ জন নিহত হয়েছে; তাদের মধ্যে ১৩ জন সৈন্য, ৩ হামলাকারী, এক পুলিশ কর্মকর্তা, এক বেসামরিক ও এক বেসামরিক নিরাপত্তা কর্মী রয়েছেন।
সোমবার কারা কর্মকর্তারা পরিস্থিতি নিয়ে তৈরি করা একটি প্রতিবেদন রয়টার্সের সঙ্গে শেয়ার করেছেন; তাতে দেখা গেছে, পাদেম্বা রোড কেন্দ্রীয় কারাগার নামে পরিচিত ফ্রি-টাউন কেন্দ্রীয় কারাগার থেকে প্রায় ১৮৯০ জন বন্দি পালিয়ে গেছেন। পরে ২৩ জন বন্দি ফিরে এসেছেন বলে প্রতিবেদনটিতে বলা হয়েছে।
সিয়েরা লিওনের সংশোধনমূলক পরিষেবার মহাপরিচালক শেখ সুলাইমান মাসাকুই জানান, কারাগারে প্রায় দুই ঘণ্টা ধরে হামলা হয়েছে। হামলাকারীরা প্রথমে গুলি করে ও রকেট লঞ্চার ব্যবহার করে কারাগারের নিরাপত্তা ব্যূহ ভাঙতে চেষ্টা করেছিল, কিন্তু তাতে ব্যর্থ হয়ে তারা একটি যান ব্যবহার করে প্রধান গেইট খুলে ফেলে।
সোমবার কারাগারের ভেতরে গিয়ে রয়টার্সের সাংবাদিকরা দেখেন, কারা সেলের দরজাগুলো ভাঙা, কয়েকটি পুরোপুরি উধাও, রাশি রাশি ধ্বংসস্তূপ আবর্জনা হয়ে জমে রয়েছে আর সেগুলো পরিষ্কার করা হচ্ছে।   
সোমবার এক বিবৃতি প্রকাশ করে পুলিশ পালিয়ে যাওয়া বন্দিদের কারাগারে ফিরে আসার আহ্বান জানিয়েছে। পাশাপাশি পালিয়ে থাকা বন্দি ও হামলাকারীদের বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য পুরস্কার ঘোষণা করেছে।


আরও পড়ুন: