ঢাকা মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

নেলসন ম্যান্ডেলার ১০ম মৃত্যুবার্ষিকী আজ


ডেস্ক রিপোর্ট
106

প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২৩ | ১০:১২:৩৩ এএম
নেলসন ম্যান্ডেলার ১০ম মৃত্যুবার্ষিকী আজ ফাইল-ফটো



দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ-বিরোধী আন্দোলনের পুরোধা নেলসন ম্যান্ডেলার মৃত্যুবার্ষিকী আজ ৫ ডিসেম্বর। নেলসন ম্যান্ডেলার জন্ম ১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকার এম্ভেজে গ্রামে। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের কারণে তৎকালীন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী শ্বেতাঙ্গ নেতৃত্বাধীন সরকার তাকে কারাগারে নিক্ষেপ করে। তার ২৭ বছরের কারাজীবনের মধ্যে ১৮ বছর কাটাতে হয়েছে দক্ষিণ আফ্রিকার কুখ্যাত রোবেন দ্বীপের কারাগারে।
বর্ণবাদের অবসান ঘটিয়ে বহু-বর্ণভিত্তিক গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব দিয়েছিলেন নেলসন ম্যান্ডেলা। মহান এই নেতাকে সম্মান জানিয়ে তাঁর জন্মদিন ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস ঘোষণা করে জাতিসংঘ।
শান্তির প্রতীক হিসেবে ম্যান্ডেলা ১৯৯৩ সালে ডব্লিউ ডি ক্লার্কের সরকারের সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান। মানবাধিকার রক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সাল থেকে জাতিসংঘ চালু করে নেলসন ম্যান্ডেলা পুরস্কার। শেষ জীবনে এসে রোগব্যাধি বাসা বাঁধে শরীরে। ২০১৩ সালের ৮ জুন তিনি ফুসফুসে সংক্রমণের কারণে প্রায় দুই মাস হাসপাতালে কাটান। ২১ সেপ্টেম্বর তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। ওই বছরের ৫ ডিসেম্বর নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই মহান সংগ্রামী।
নেলসন ম্যান্ডেলাকে একবার জিজ্ঞেস করা হয়- তিনি কীভাবে মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকতে চান? জবাবে তিনি বলেন, ‘আমি চাই আমার সম্পর্কে লোকে এমন কথাই বলুক, এখানে এমন এক ব্যক্তি ঘুমিয়ে আছেন, যিনি পৃথিবীতে তার কর্তব্য সম্পাদন করেছেন।’


আরও পড়ুন: