ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
২১ এপ্রিল ২০২৪

মিশরের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন আবদেল ফাত্তাহ আল সিসি


ডেস্ক রিপোর্ট
164

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২৩ | ০৪:১২:৫০ পিএম
মিশরের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন আবদেল ফাত্তাহ আল সিসি ফাইল-ফটো



মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাতেহ আল-সিসি ৮৯.৬ শতাংশ ভোট পেয়ে ছয় বছরের মেয়াদে আবারও জয়ী হয়েছেন। দেশটির নির্বাচন কর্তৃপক্ষ সোমবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।
কর্তৃপক্ষের প্রধান হাজেম বাদাউয়ি বলেছেন, ৬৬.৮ শতাংশে ভোটার ভোট দিয়েছেন। তিনি এ সংখ্যাকে ‘অভূতপূর্ব’ বলে আখ্যায়িত করেছেন। 


কমিশনের তথ্য মতে, ৩ কোটি ৯০ লাখ মিশরীয়ই আল-সিসিকে ভোট দিয়েছেন। প্রায় চার কোটি নাগরিকের ম্যান্ডেট নিয়ে আরও ছয় বছর মিশর শাসন করতে যাচ্ছেন আল-সিসি।
এর আগে, ২০১৩ সালে দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ক্ষমতাচ্যুত হলে সিসি প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন। পাঁচ বছর পর ২০১৮ সালে ফের প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। আগের দুই নির্বাচনেই তিনি ৯৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। 
১০ থেকে ১২ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত ভোটে প্রেসিডেন্ট সিসি তিনজন প্রার্থীর সঙ্গে লড়াই করেন। রিপাবলিকান পিপলস পার্টির নেতৃত্ব দেওয়া হাজেম ওমর ৪.৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন। অন্য দুই প্রার্থী ছিলেন বামপন্থী মিসরীয় সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ফরিদ জাহরান এবং শতাব্দী প্রাচীন কিন্তু অপেক্ষাকৃত প্রান্তিক দল ওয়াফড থেকে আবদেল-সানাদ ইয়ামামা। 
ফল ঘোষণার পর এক বক্তব্যে সিসি বলেন, 'মিশরীয়রা লাইন ধরে ভোট দিয়েছেন—শুধু তাদের পরবর্তী প্রেসিডেন্ট বেছে নিতেই নয়, বরং সারা বিশ্বের সামনে এই অমানবিক যুদ্ধকে প্রত্যাখ্যান করার স্পষ্ট বার্তা জানাতে।'


আগামী এপ্রিল থেকে সিসি তৃতীয় মেয়াদে দায়িত্ব শুরু করবেন। দেশটির সংবিধান অনুযায়ী এটি তাঁর চূড়ান্ত মেয়াদ।
অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, মিশরে অর্থনৈতিক সংকট প্রকট। বৈদেশিক মুদ্রার ঘাটতির পাশাপাশি রেকর্ড মূল্যস্ফীতির দ্বারপ্রান্তে আছে দেশটি। এর মধ্যেই আবদেল ফাত্তাহ আল সিসি আবারও ক্ষমতায় ফিরলেন। তাকে এসব সমস্যা সমাধানে অগ্রাধিকার দিতে হবে।
এছাড়া দেশটির সীমান্তবর্তী গাজা উপত্যকায় ইসরাইল ও হামাসের যুদ্ধ চলছে। এর প্রভাব যেন মিশরে ছড়িয়ে না পড়ে, তা–ও নিশ্চিত করতে হবে সিসিকে।


আরও পড়ুন: