ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
২১ এপ্রিল ২০২৪

হিটলার-নেতানিয়াহুর মধ্যে কোনো তফাত নেই: এরদোয়ান


ডেস্ক রিপোর্ট
136

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩ | ০২:১২:৩৩ পিএম
হিটলার-নেতানিয়াহুর মধ্যে কোনো তফাত নেই: এরদোয়ান ফাইল-ফটো



রিসেপ তাইয়েপ এরদোগান গাজায় ইসরাইলের হামলাকে ইহুদিদের প্রতি নাৎসিদের আচরণের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের চেয়েও খারাপ মানুষ।

বুধবার আঙ্কারায় একটি অনুষ্ঠানে দেওয়া বক্তৃতার সময় তিনি নেতানিয়াহু গণহত্যার জন্য দোষী অভিযোগ করে এ মন্তব্য করেন। খবর টাইমস অব ইসরাইলের।
আঙ্কারায় এক অনুষ্ঠানে এরদোগান ইসরাইলের প্রতি পশ্চিমা সমর্থনের সমালোচনা পুনর্ব্যক্ত করে বলেন, গাজার সংঘাত সম্পর্কে দৃষ্টিভঙ্গির কারণে নিপীড়নের শিকার শিক্ষাবিদ ও বিজ্ঞানীদের স্বাগত জানাতে তুরস্ক প্রস্তুত।

ইসরায়েল-ফিলিস্তিন সংকটে দ্বি-রাষ্ট্র সমাধানের প্রতি সমর্থন রয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য তুরস্কের। গত ৭ অক্টোবর গাজায় শুরু হওয়া ইসরায়েলের বিমান ও স্থল হামলার সমালোচনা করছে দেশটি। একই সঙ্গে ইসরায়েলকে ‘‘সন্ত্রাসী রাষ্ট্র”এবং নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ বলে অভিহিত করে তুরস্ক বলেছে, ইসরায়েলি নেতাদের অবশ্যই আন্তর্জাতিক আদালতে বিচারের চেষ্টা করা উচিত।

এরদোয়ান বলেন, গাজা সংঘাতের বিষয়ে নিজস্ব মতামতের দায়ে নিপীড়নের শিকার শিক্ষাবিদ এবং বিজ্ঞানীদের তুরস্কে স্বাগত জানানো হবে। ইসরায়েলের গাজা হামলায় সমর্থনকারী পশ্চিমা দেশগুলোও যুদ্ধাপরাধ করছে বলে মন্তব্য করেছেন তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, ‘‘তারা হিটলারকে নিয়ে খারাপ কথা বলত। হিটলারের সঙ্গে আপনার পার্থক্যটা কি? এই নেতানিয়াহু কি হিটলারের চেয়ে কম কিছু করছেন? না কম করেননি।

“তিনি হিটলারের চেয়েও ধনী, তিনি পশ্চিমাদের কাছ থেকে সমর্থন পান। সব ধরনের সহায়তা আসছে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। আর এই ধরনের সহায়তা দিয়ে তারা কি করছে? তারা ২০ হাজারের বেশি গাজাবাসীকে হত্যা করেছে।“

এরদোয়ানের এই মন্তব্য নিয়ে ইসরায়েল কোনও মন্তব্য করেনি। আর তার এই সমালোচনার পরও ইসরায়েলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রক্ষা করে আসছে তুরস্ক। দেশটির বিরোধীদল-গুলোসহ ইরানও এই সম্পর্কের নিন্দা জানিয়ে আসছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী যুদ্ধে এ পর্যন্ত ২০ হাজার ৯১৫ ফিলিস্তিনির প্রাণ গেছে। ১১ সপ্তাহের বেশি সময় ধরে চলা যুদ্ধে নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।


আরও পড়ুন: