ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

মালীতে স্বর্ণের খনিতে টানেল ধস, নিহত ৭০ জনেরও বেশি মানুষের প্রাণহানি


ডেস্ক রিপোর্ট
143

প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০২৪ | ০৫:০১:০৮ পিএম
মালীতে স্বর্ণের খনিতে টানেল ধস, নিহত ৭০ জনেরও বেশি মানুষের প্রাণহানি ফাইল-ফটো



পশ্চিম আফ্রিকার দেশ মালীতে স্বর্ণের খনির টানেল ধসে পড়ে ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

বৃহস্পতিবার সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয় । তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে নিহতের সংখ্যা কমপক্ষে ৪০ বলে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কর্মকর্তারা জানিয়েছেন মালীতে একটি স্বর্ণের খনিতে টানেল ধসের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন। একটি শব্দ হওয়ার পর খনিতে ধস শুরু হয়েছিল। তখন চারপাশ কাঁপতে শুরু করে। ওই কর্মকর্তা আরও বলেন, ‘দুর্ঘটনার সময় খনিটিতে দুই শতাধিক শ্রমিক কাজ করছিলেন।’

স্থানীয় কাউন্সিলর নিহতের একই সংখ্যা সংবাদমাধ্যমকে জানিয়েছেন। এর আগে গত মঙ্গলবার মালীর খনিবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে দুর্ঘটনা ও কয়েকজন শ্রমিক নিহত হওয়ার কথা জানিয়েছে। তবে বিবৃতিতে নিহত শ্রমিকের সংখ্যা জানানো হয়নি।

স্বর্ণ খনিটির স্থানীয় কর্মকর্তা সিদিবে বলেছেন, ঘটনার সময় ওই খনিতে ২০০ জনেরও বেশি শ্রমিক সেখানে ছিল। তিনি আরো জানান, ‘উদ্ধার অভিযান শেষ এবং তল্লাশি শেষে আমরা ৭৩ জনের মৃতদেহ পেয়েছি।’ 

সরকার আরো বলেছে, খনির স্থানগুলোর কাছাকাছি বসবাসকারী সম্প্রদায়গুলো যেনো নিরাপত্তার জন্য প্রয়োজনী নিয়মগুলো মেনে চলে এবং শ্রমিকরা সোনার প্যানিংয়ের জন্য শুধুমাত্র সংরক্ষিত এলাকায় কাজ করে। খনি শ্রমিকরা সোনা খননের জন্য অনিরাপদ পদ্ধতি ব্যবহারের ফলে এই ধরনের দুর্ঘটনা দেশটিতে প্রায়ই ঘটে। 

খনি মন্ত্রণালয়ের কর্মকর্তা বে কুলিবলি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, “ স্বর্ণ অনুসন্ধানকারীরা কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করেই সুড়ঙ্গ খুঁড়ে চলে, আমরা অনেকবার তাদের সতর্ক করেছি, কিন্তু সেগুলো বিফলে গেছে।” তিনি জানান, দুর্ঘটনার বিষয়ে বিস্তারিত জানার জন্য খনি মন্ত্রণালয় বৃহস্পতিবার কাঙ্গাবায় একটি মিশন পাঠাচ্ছে।

এ ঘটনার বহু মানুষের মৃত্যু হওয়ায় মালীর সরকার ‘গভীর শোক’ ও নিহতদের পরিবারের প্রতি ‘সমবেদনা’ প্রকাশ করেছে। মালীতে ছোটখাটো, স্থানীয় কারিগরদের তত্ত্বাবধানে চলা বহু স্বর্ণের খনি আছে। ঐতিহ্যবাহী এসব স্বর্ণের খনিতে সনাতন পদ্ধতিতে খোঁড়াখুঁড়ি করে করে স্বর্ণ অনুসন্ধান করা হয়। সেখানে প্রায়ই প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে।

দেশটির খনি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মালীতে এ ধরনের খনিগুলো থেকে ২০২৩ সালে ছয় টনের মতো  স্বর্ণ উৎপাদিত হয়।


আরও পড়ুন: