ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
২১ এপ্রিল ২০২৪

২৫০ আসনের ফল: ভোটের মাঠে ইমরানের জয়


ডেস্ক রিপোর্ট
117

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৪ | ০৩:০২:১৪ পিএম
২৫০ আসনের ফল: ভোটের মাঠে ইমরানের জয় ফাইল-ফটো



পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার পর প্রায় দুইদিন পার হতে চলল কিন্তু এখনও পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করতে পারেনি দেশটির নির্বাচন কমিশন। তবে এ পর্যন্ত যে ফলাফল প্রকাশিত হয়েছে তাতে দেখা গেছে, কারারুদ্ধ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পার্লামেন্টের সিংহভাগ আসনে জয় পেয়েছেন।

নির্বাচনের আগে দলীয় প্রধান ইমরানকে একের পর এক দীর্ঘমেয়াদে কারাদণ্ড, দল হিসেবে পিটিআইকে নির্বাচনে অংশ নিতে না দেওয়া ও তাদের দলীয় প্রতীক ‘ব্যাট’ কেড়ে নেওয়ার পর ‘স্বতন্ত্র’ হিসাবে নির্বাচন করতে বাধ্য হয় দলটির প্রার্থীরা। এভাবে কর্তৃপক্ষ তাদের পেছনে ঠেলে দিলেও পেছন থেকে এসেই তারা নিজেদের জনপ্রিয়তার প্রমাণ দিয়েছে, পিটিআই সমর্থিত স্বতন্ত্ররাই ঘোষিত ফলাফলে পার্লামেন্টে সবচেয়ে বেশি আসনে জয় পেয়েছে।

পাকিস্তানের গণমাধ্যম জিও টিভির অনলাইন সংস্করণ বলছে, নির্বাচন কমিশন ঘোষিত বেসরকারি ফল অনুযায়ী, ২৬৫ আসনের মধ্যে ইমরান খান সমর্থিত স্বতন্ত্ররা জয় পেয়েছেন ৯৯টি আসনে, নেওয়াজের পিএমএল-এন জিতেছে ৭১টি এবং বিলাওয়াল ভুট্টোর পিপিপি আসন পেয়েছে ৫৩টি, এমকিউএম ১৭টি, এছাড়া অন্যান্য দল ১০টি আসনে জয় পেয়েছে।

একটি আসনে ভোট স্থগিত হয়েছে এবং ১৫টি আসনের ফলাফল ঘোষণা এখনও বাকি আছে। ঘোষিত ফলে এটা স্পষ্ট হয়েছে, কোনো দলই পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা বা ১৩৩টা আসন পাচ্ছে না। ফলে একটি ‘ঝুলন্ত’ পার্লামেন্টেই পেতে যাচ্ছে পাকিস্তান।

পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৫ আসনে (একটি স্থগিত) ভোটগ্রহণ হয় বৃহস্পতিবার। কোনো দলের সরকার গঠনে প্রয়োজন হবে ১৩৪ আসন।
পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসনসংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। বাকি ৭০টি আসন সংরক্ষিত, এর মধ্যে ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের।


আরও পড়ুন: