ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
২১ এপ্রিল ২০২৪

আফগানিস্তানে তুষারপাতের কারণে ভূমিধ্বস, নিহত সংখ্যা ২৫


ডেস্ক রিপোর্ট
108

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৪ | ০৪:০২:৩৩ পিএম
আফগানিস্তানে তুষারপাতের কারণে ভূমিধ্বস, নিহত সংখ্যা ২৫ ফাইল-ফটো



আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নুরিস্তান প্রদেশে ভারি তুষারপাতের কারণে সৃষ্ট ভূমিধ্বসে ২৫ জন নিহত এবং আটজন আহত হয়েছে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে এএফপি সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রোববার রাতে নুরিস্তানের তাতিন উপত্যকার নক্রে গ্রামে ঘটনাটি ঘটে। এ ঘটনায় আটজন আহত হয়েছে বলে জানা গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

কর্মকর্তারা জানিয়েছেন, খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার অভিযানে বিঘ্ন ঘটছে, তুষারের কারণে রাস্তা বন্ধ হয়ে আছে আর হেলিকপ্টার নামানোর উপযুক্ত জায়গা পাওয়া যাচ্ছে না।  

যারা কোনোভাবে ওই গ্রামটিতে পৌঁছতে পেরেছেন তারা শাবল ও কুঠার নিয়ে উদ্ধার অভিযান চালাতে বাধ্য হচ্ছেন, জানিয়েছে বিবিসি।

তথ্য ও সংস্কৃতি বিষয়ক প্রাদেশিক প্রধান জামিউল্লাহ হাশিমি এএফপিকে জানিয়েছেন, প্রায় ২০টি বাড়ি ধ্বংস হয়েছে বা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
তিনি বলেছেন, ‘এখনো তুষারপাত হচ্ছে। উদ্ধার তৎপরতা চলছে এবং মৃতের সংখ্যা বাড়তে পারে।’

এএফপি বলেছে, আফগানিস্তান বিশ্বের দরিদ্রতম দেশগুলোর মধ্যে একটি। পাশাপাশি কয়েক দশক ধরে যুদ্ধের কারণে জর্জরিত এবং প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত চরম আবহাওয়ার জন্য ঝুঁকিপূর্ণ। মার্কিন নেতৃত্বাধীন দখলদারিত্বের পর দক্ষিণ এশীয় দেশটি একসময় মানবিক সহায়তায় ভরপুর ছিল। কিন্তু ২০২১ সালের মাঝামাঝি তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে আফগানিস্তানে অর্থায়ন কমে গেছে।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান সায়েক সামাজিক মাধ্যম এক্স প্ল্যাটফর্মে পোস্ট করা একটি ভিডিওতে জানান, ২৫ জনের মৃত্যু হয়েছে। রাতে হওয়া ওই ভূমিধ্বসে প্রায় ১৫ থেকে ২০টি বাড়ি পুরোপুরি অথবা আংশিক ধ্বংস হয়েছে।  

পাকিস্তানের সীমান্তবর্তী নুরিস্তান বনাঞ্চলে ঢাকা একটি পার্বত্য প্রদেশ। এখানে প্রায়ই ভূমিধ্বস, তুষারধস ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ ঘটে থাকে।

২০২১ সালে প্রদেশটিতে হড়কা বানের এক ঘটনায় ৬০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। এর আগে ২০১৭ সালে তুষারধসের আরেক ঘটনায় ৫০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।


আরও পড়ুন: