ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
২৪ এপ্রিল ২০২৪

আবার বাড়ল এলপিজির দাম


ডেস্ক রিপোর্ট
76

প্রকাশিত: ০৪ মার্চ ২০২৪ | ১০:০৩:২৯ এএম
আবার বাড়ল এলপিজির দাম ফাইল-ফটো



তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের দাম আবারও বাড়ল। ভোক্তা পর্যায়ে ১২ কেজির প্রতিটি সিলিন্ডারের দাম ৮ টাকা বাড়িয়ে এক হাজার ৪৮২ টাকা নির্ধারণ করা হয়েছে। রোববার নতুন এই দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসির চেয়ারম্যান মো. নুরুল আমিন। সন্ধ্যা থেকেই নতুন দাম কার্যকর হবে বলে জানান তিনি। 

মার্চ মাসের জন্য প্রতি ১২ কেজির সিলিন্ডারের দর নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৮২ টাকা। গত ফেব্রুয়ারিতে দাম ছিল ১ হাজার ৪৭৪ টাকা, গত জুলাই মাসে যার দাম ছিল ৯৯৯ টাকা। এলপিজির ১২ কেজি সিলিন্ডার সবচেয়ে বেশি ব্যবহার হয় গৃহস্থালি ও রেস্তোরাঁর রান্নার কাজে।

বিইআরসির নতুন দর অনুযায়ী, বেসরকারি এলপিজির মূল্য সংযোজন করসহ (মূসক/ভ্যাটসহ) দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি প্রায় ১২৩ টাকা ৫২ পয়সা, যা গত মাসে ছিল ১২২ টাকা ৮৬ পয়সা। এই হিসাবে বিভিন্ন আকারের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে।

টানা আট মাস ধরে বাড়ছে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। গত বছরের আগস্ট মাস থেকে চলতি মার্চ পর্যন্ত টানা আট মাসে ৪৮ শতাংশ বা ৪৮৩ টাকা দাম বেড়েছে। বিশ্ববাজারে এলপিজির দাম বৃদ্ধি ও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন এবং জাহাজভাড়া বৃদ্ধিতে দেশের বাজারে এই প্রভাব পড়েছে বলে জানান সংশ্লিষ্ট ব্যক্তিরা।

উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি। ২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। তার পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।


আরও পড়ুন: