ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৩ এপ্রিল ২০২৪

রোজায় স্কুল খোলা বা বন্ধ শংকায় শিক্ষার্থীরা, জানা যাবে কাল


ডেস্ক রিপোর্ট
70

প্রকাশিত: ১১ মার্চ ২০২৪ | ০৬:০৩:১৬ পিএম
রোজায় স্কুল খোলা বা বন্ধ শংকায় শিক্ষার্থীরা, জানা যাবে কাল ফাইল-ফটো



রোজার মাসে প্রাথমিক মাধ্যমিক স্কুল খোলা রাখার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট।

বিচারপতি কে এম কামরুল কাদের বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ রোববার আদেশ দেন।

এর আগে রমজানের প্রথম ১৫ দিন মাধ্যমিক নিম্ন মাধ্যমিক স্কুল এবং প্রথম দশ দিন প্রাথমিক স্কুল চালু রাখার ঘোষণা দিয়েছিল। সরকারি প্রাথমিক স্কুলগুলোতে রমজানের প্রথম ১০ দিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা ৩০ মিনিটে পর্যন্ত ক্লাস চলার নির্দেশনা দেওয়া হয়েছিল। জোহরের নামাজের জন্য সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে।

প্রসঙ্গত, এবার চাঁদ দেখার সাপেক্ষে ১১ বা ১২ মার্চ পবিত্র রমজান মাস শুরু হতে পারে।

রাস্তার যানজট এবং শিশুদের মধ্যে রোজা রাখার চর্চা গড়ে তোলা, রোজা রেখে ক্লাস করা কষ্টের ইত্যাদি যুক্তিতে প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন শফিউর রহমান চৌধুরী নামের এক ব্যক্তি। শুনানির পর হাইকোর্ট সরকারের সিদ্ধান্ত দুই মাস স্থগিত করে দেন। সঙ্গে দুটি বিজ্ঞপ্তির বৈধতা প্রশ্নে রুল জারি করেন। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ।

শুনানিতে স্কুল খোলা রাখা সংক্রান্ত দুটি বিজ্ঞপ্তি তুলে ধরে অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন বলেন, এটা সরকারের নীতিগত সিদ্ধান্ত। হাইকোর্ট এতে হস্তক্ষেপ করতে পারে না।

 

জবাবে রিট আবেদনের পক্ষের আইনজীবী কে এম ফায়েজ বলেন, স্কুল খোলা রাখার সিদ্ধান্ত জানানোর পর সারা দেশে মানববন্ধনসহ প্রতিবাদ হচ্ছে। -১০ দিন স্কুল খোলা রেখে কী এমন আসে-যাবে? তখন আদালত দুই পক্ষকে থামিয়ে আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে বলেন, আগামীকাল (মঙ্গলবার) সাড়ে ১১টায় শুনানি।


আরও পড়ুন: