ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৩ এপ্রিল ২০২৪

বিদ্যুতের বাড়তি দামে বাড়বে খরচ


ডেস্ক রিপোর্ট
62

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৪ | ০৯:০৩:৩৫ এএম
বিদ্যুতের বাড়তি দামে বাড়বে খরচ ফাইল-ফটো



বিদ্যুতের বাড়তি দামের কারণে মাসে পরিবারপ্রতি গড়ে ৯ দশমিক ৪ শতাংশ বা ১১৮ টাকা খরচ বাড়বে। বিদ্যুৎ কেনায় উন্মুক্ত দরপত্র না থাকায় বেশি খরচ হচ্ছে সরকারের। গতকাল রাজধানীর ধানমন্ডিতে নিজস্ব কার্যালয়ে ‘সাম্প্রতিক বিদ্যুতের মূল্যবৃদ্ধি : ভর্তুকি সমন্বয়ের অন্য বিকল্প আছে কী?’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। প্রতিষ্ঠানটির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

 

ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধির যে যুক্তি দেখানো হয়েছে, বিদ্যুৎ খাতে সরকারকে যে অব্যাহত ভর্তুকি দিতে হয়, সেই ভর্তুকি সমন্বয়ের অংশ হিসেবেই সরকার এই মূল্যবৃদ্ধি করেছে। সরকার আইএমএফের সঙ্গে যে ঋণচুক্তি করেছে, সেই চুক্তির একটি শর্ত হলো, জ্বালানি তেলের মূল্য নির্ধারণে স্বয়ংক্রিয় প্রক্রিয়া, আরেকটি বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধির ক্ষেত্রে সাবসিডি কমিয়ে আনা। ২০২৬ সালের মধ্যে এই কাজটা করবে বলে সরকারের ঘোষণায় বলা হয়েছে।

 

 

সিপিডির গবেষণা পরিচালক বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধি গত এক বছর ধরে বেড়েই চলেছে। ২০২৩ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি এবং মার্চে পাঁচ শতাংশ করে প্রতি মাসে বাড়ানো হয়েছে। এ বছরের ফেব্রুয়ারিতে এসে সাড়ে ৮ শতাংশ মূল্যবৃদ্ধি করা হয়েছে। বলা হচ্ছে এই মূল্যবৃদ্ধি অব্যাহত থাকবে, আরও দুই ধাপে বাড়ানো হবে। এটা আমাদের জন্য বড় রকম দুশ্চিন্তার কারণ। এটা ভোক্তার ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে বলে আমাদের কাছে মনে হয়।

 


আরও পড়ুন: