ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৩ এপ্রিল ২০২৪

বাড়ছে গরম,তিন জেলায় গ্রীষ্মের মৃদু তাপপ্রবাহ


ডেস্ক রিপোর্ট
50

প্রকাশিত: ১৭ মার্চ ২০২৪ | ১০:০৩:০২ এএম
বাড়ছে গরম,তিন জেলায় গ্রীষ্মের মৃদু তাপপ্রবাহ ফাইল-ফটো



চলতি বছর প্রথমবারের মতো দেশের তিন জেলার (চট্টগ্রাম, রাঙামাটি, কক্সবাজার) ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে গতকাল শনিবার। আজ রবিবারও তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 
 

চট্টগ্রাম বিভাগের কোনো কোনো জেলায় এক থেকে দুই দিন এই তাপপ্রবাহ থাকতে পারে।এরপর আগামী সপ্তাহের শুরু থেকে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি। গত শনিবার ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগ ছিল বৃষ্টিহীন। অন্যান্য বিভাগে যা বৃষ্টি হয়েছে তাও ছিল পরিমাণে খুবই সামান্য।এদিন ভোলায় সর্বোচ্চ ১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

দেশের উষ্ণতম মাস এপ্রিল হলেও মার্চের মাঝামাঝি বা শেষ দিকেই তাপমাত্রা বাড়তে থাকে। এ সময় থেকে তাপপ্রবাহ বা অস্বস্তিকর গরমও বাড়তে থাকে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।ফলে সামনের দিনগুলোতে তাপমাত্রা ক্রমেই বেড়ে গরমের অনুভূতি আরো বাড়তে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে, ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। রাঙামাটিতে ৩৭ ডিগ্রি ও চট্টগ্রামে ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদপ্তরের হিসাবে, কোনো এলাকায় তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেই পরিস্থিতিকে মৃদু তাপপ্রবাহ এবং ৩৮ ডিগ্রি থেকে ৩৯.৯ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। ৪০ থেকে ৪১.৯ ডিগ্রি তাপমাত্রা থাকলে তা তীব্র তাপপ্রবাহ। ৪২ ডিগ্রি বা এর বেশি হলে তা অতি তীব্র তাপপ্রবাহ।

এদিকে গত তিন দিনের ধারাবাহিকতায় আজও কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য অঞ্চলে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আগামীকাল সোমবার বৃষ্টিপাতের এলাকা কমতে পারে। এদিন ঢাকা ও খুলনা বিভাগের দুই-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারা দেশে আজ দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সামান্য বাড়তে পারে রাতের তাপমাত্রা। আগামীকাল ও পরদিন মঙ্গলবার দিনের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের পাঁচ জেলায় বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে নেত্রকোনায়। এ ছাড়া সাতক্ষীরায় ৭ মিলিমিটার ও ময়মনসিংহে ৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এই প্রতিবেদন লেখার সময় (সন্ধ্যা সাড়ে ৭টা) ঢাকার মাওয়া প্রান্ত, কুষ্টিয়া ও  নরসিংদীসহ দেশের কোনো কোনো অঞ্চলে বৃষ্টি হচ্ছিল বলে নিশ্চিত করেছে আবহাওয়া অধিদপ্তর সূত্র।
 


আরও পড়ুন: