ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৩ এপ্রিল ২০২৪

রাজধানীসহ বিভিন্ন এলাকায় ঝড় ও শিলাবৃষ্টি


ডেস্ক রিপোর্ট
58

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৪ | ০৯:০৩:৫২ এএম
রাজধানীসহ বিভিন্ন এলাকায় ঝড় ও শিলাবৃষ্টি ফাইল-ফটো



রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় কাল বৈশাখি ঝড়, বজ্রপাত ও শিলাবৃষ্টি হয়েছে।
শনিবার দিবাগত রাত ২টার দিকে রাজধানীর বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত শুরু হয়। চলে প্রায় ৩০ মিনিট। ঝড়ের সঙ্গে ব্যাপক শিলাবৃষ্টি দেখা যায়।

একইসময়ে ঢাকার আশপাশের অন্যান্য জেলাগুলোতেও বৃষ্টিপাত হয়েছে বলে জানা গেছে।এর আগে কানাডায় বসবাসরত পিএইচডি গবেষক ও স্বাধীন আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ জানিয়েছিলেন, রাত ১টার পর থেকে ভোর ৫টার মধ্যে ঢাকা শহরসহ এর চারপাশের জেলাগুলোতে বজ্রপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া পূর্বাভাসের বিভিন্ন মডেল পর্যালোচনা করে তিনি জানান, একইসময়ে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান, চট্রগ্রাম ও কক্সবাজার জেলার ওপর দিয়ে শক্তিশালি ঝড় ও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত অতিক্রম করতে পারে।
শনিবার (২২ মার্চ) সন্ধ্যার পর সিলেট বিভাগ ও এর পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় ঝড়বৃষ্টি হয়েছে।

মোস্তফা কামাল পলাশ আরও জানিয়েছেন, রবিবার (২৩ মার্চ) সকাল ৯টার পর থেকে দুপুর ২টার মধ্যে ময়মনিসংহ, সিলেট, ঢাকা ও চট্রগ্রাম বিভাগের জেলাগুলোর উপর দিয়ে কালবৈশাখি ঝড়, শিলাবৃষ্টি, বজ্রপাত, ও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত অতিক্রম করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।

রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও চট্রগ্রাম বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টি অতিক্রম করার প্রবল সম্ভাবনা রয়েছে।

তিনি জানান, ঢাকা শহরে রবিবার দিবাগত রাতে আবারও ঝড়, শিলাবৃষ্টি, বজ্রপাত ও বৃষ্টি হতে পারে।

তবে আগামী ২৫ ও ২৬ মার্চ তুলনামূলক বেশি শক্তির একটি কালবৈশাখি ঝড় সারাদেশের ওপর দিয়ে অতিক্রম করার সম্ভাবনা দেখা যাচ্ছে। রংপুর বিভাগে শুরু হয়ে তা ক্রামান্বয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে প্রথমে ময়মনিসংহ বিভাগ, এরপর সিলেট বিভাগ, এবং ঢাকা ও চট্রগ্রাম বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে ভারতের ত্রিপুরা ও মিজোরাম রাজ্যের দিয়ে অগ্রসর হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।


আরও পড়ুন: