ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৭ নভেম্বর ২০২৩

পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা


ডেস্ক রিপোর্ট
94

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৪ | ১০:০৩:৩৮ এএম
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা ফাইল-ফটো



পেঁয়াজ রপ্তানিতে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। স্থানীয় সময় গতকাল শুক্রবার (২৩ মার্চ) বিকেলে এই ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এমটাই জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে, আসন্ন সাধারণ নির্বাচনের আগে ভারতীয় কর্তৃপক্ষের নেয়া এমন পদক্ষেপ বিদেশি বাজারে পেঁয়াজের উচ্চমূল্যকে আরও বাড়িয়ে তুলবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।
অন্যদিকে, এই নিষেধাজ্ঞা শিগগিরই তুলে নেয়া হবে বলে আশা করেছিলেন ব্যবসায়ীরা। কেননা, রপ্তানিতে এই নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর থেকেই ভারতের স্থানীয় বাজারে পেঁয়াজের দাম অর্ধেকেরও বেশি কমে গেছে। এছাড়া, চলতি মৌসুমের ফসলের নতুন সরবরাহও শুরু হয়েছে।

অথচ তাদের এই আশার গুড়ে বালি দিয়েছে সরকার। গত ২২ এ মার্চ জারি করা একটি আদেশে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পেঁয়াজের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

বাংলাদেশ, মালয়েশিয়া, নেপাল এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলো পেঁয়াজের ঘাটতি পূরণে ভারতের উপর নির্ভরশীল। পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়ার পর থেকে উচ্চ মূল্যের সঙ্গে লড়ছে দেশগুলো। মুম্বাই ভিত্তিক একটি রপ্তানি সংস্থার আরেক নির্বাহী বলেছেন, ‘ভারতের এমন পদক্ষেপের সুযোগে প্রতিদ্বন্দ্বি রপ্তানিকারকরা অনেক বেশি দাম বাড়ানোর সুযোগ পাচ্ছে। কেননা, তারা জানে ক্রেতাদের আর কোনও বিকল্প পথ নেই।’

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে পেঁয়াজের ওপর দেশটির আরোপিত নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ মার্চ শেষ হওয়ার কথা ছিল।


আরও পড়ুন: