ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

ট্রাম্পকে হারাতে এক মঞ্চে বাইডেন ওবামা ক্লিনটন


ডেস্ক রিপোর্ট
53

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৪ | ১১:০৩:৪০ এএম
ট্রাম্পকে হারাতে এক মঞ্চে বাইডেন ওবামা ক্লিনটন ফাইল-ফটো



আগামী নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারাতে এক মঞ্চে এসেছেন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দুই পূর্বসূরি প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন।
এই সমাবেশে প্রেসিডেন্ট বাইডেন আড়াই কোটি ডলারের তহবিল তুলতে সক্ষম হন। এদিকে সমাবেশে প্রেসিডেন্ট বাইডেনকে গণহত্যার সমর্থনকারী উল্লেখ করে স্লোগান দেন ফিলিস্তিনি আমেরিকানরা।

বৃহস্পতিবারের এক অনুষ্ঠানে বাইডেনের পুনর্নির্বাচনী  প্রচারের খরচ জোগাতে আড়াই কোটি ডলারের বেশি উঠেছে। অনুষ্ঠানে অংশ নিতে বারাক ওবামাকে নিয়ে এয়ার ফোর্স ওয়ানে করে ওদিন নিউইয়র্ক এসে পৌঁছান প্রেসিডেন্ট বাইডেন। অনুষ্ঠানটি হয় বিখ্যাত রেডিও সিটি মিউজিক হলে। অনুষ্ঠান পরিচালনা করেন ‘দ্য লেট শো’র উপস্থাপক স্টিফেন কোলবার্ট। এ সময় আলোচনায় অংশ নেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্তত ৫ হাজার অতিথি।
অনুষ্ঠানে বারাক ওবামা বাইডেনের পক্ষ সমর্থন করে বলেন, ইসরায়েল ইস্যুতে বাইডেনের ‘নৈতিক স্বচ্ছতা’ রয়েছে এবং এ নিয়ে বিতর্কে তিনি সব পক্ষের কথা শুনতে ও একটি সাধারণ অবস্থান খুঁজে পেতে আগ্রহী।
 এসময় বিশাল মিলনায়তনে হাজির অতিথিদের মধ্য থেকে কারও কারও প্রতিবাদের কারণে বাধার মুখে পড়ে অনুষ্ঠানটি। আলোচনার বিভিন্ন মুহূর্তে তারা চিৎকার করে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি অভিযানে বাইডেনের সমর্থন দেওয়ার প্রতিবাদ জানান। ইসরায়েলি বাহিনীর হামলায় গত ৭ অক্টোবরের পর এ উপত্যকায় অন্তত ৩২ হাজার ৫৫২ ফিলিস্তিনি নিহত ও ৭৪ হাজার ৯৮০ জন আহত হয়েছেন।

অনুষ্ঠানে বিক্ষোভকারীদের একজন বলে ওঠেন, ‘জো বাইডেন, আপনার জন্য লজ্জা।’ একজন বিক্ষোভকারী ওবামার বক্তব্যে বাধা দিলে সাবেক এ প্রেসিডেন্ট তাকে উদ্দেশ করে বলেন, ‘আপনি শুধু বলবেন, শুনবেন না তা হয় না।’
আরেক সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন তার বক্তব্যে বলেন,‘বাইডেনের অর্থনৈতিক অর্জন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসনের অর্জনকে ছাপিয়ে গেছে। আমি বিশ্বাস করি, তিনি যুক্তরাষ্ট্রের জন্য ভালো কিছু করছেন এবং আরেক মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার যোগ্য তিনি।’

এদিকে অনুষ্ঠানে যোগ দেওয়ার আগেও গাজায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে শত শত বিক্ষোভকারীর প্রতিবাদের মুখে পড়ে তিন নেতার মোটরগাড়ি বহর। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে যেসব তরুণ ও অন্যান্য প্রগতিশীল ভোটার বাইডেনকে সমর্থন দিয়েছিলেন, তারা গাজা যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দেওয়া নিয়ে এবার বাইডেনের ওপর ক্ষুব্ধ।

আয়োজকরা অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ন্যূনতম আড়াইশ থেকে ৫ লাখ ডলার পর্যন্ত নিয়েছেন। ১ লাখ ডলার দিয়ে অনুষ্ঠানে আগত অতিথিরা বিখ্যাত ফটোগ্রাফার অ্যানি লিবোভিটজের তোলা তিন প্রেসিডেন্টের সাথে একটি ছবি পাবেন। অনুষ্ঠানে সঙ্গীতশিল্পী কুইন লতিফাহ, লিজো, বেন প্ল্যাট, সিনথিয়া এরিভো এবং লিয়া মিশেল পারফর্ম করেন। 
বাইডেন ইতিমধ্যে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে নির্বাচনী প্রচারাভিযানে বেশি নগদ সংগ্রহ করেছেন। গত ফেব্রুয়ারি মাসে ৫৩ মিলিয়ন ডলারেরও বেশি এবং গত ৭ মার্চের স্টেট অফ দ্য ইউনিয়ন ভাষণের পরে ২৪ ঘন্টার মধ্যে আরো ১০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছেন বাইডেন। 


আরও পড়ুন: