ঢাকা মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪
২৮ এপ্রিল ২০২৪

ঊর্ধ্বমুখী তাপমাত্রা,ঠেকতে পারে ৪২ ডিগ্রিতে


ডেস্ক রিপোর্ট
75

প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৪ | ০৯:০৪:২৫ এএম
ঊর্ধ্বমুখী তাপমাত্রা,ঠেকতে পারে ৪২ ডিগ্রিতে ফাইল-ফটো



এপ্রিলের প্রথম দিন থেকেই অকস্মাৎ বেপরোয়া হয়ে উঠল তাপমাত্রা। চলতি মাসেই ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে তাপমাত্রা। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে অতিতীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া বঙ্গোপসাগরে একাধিক লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

দেশের প্রায় সব জেলায় এক দিনের ব্যবধানে গড়ে ৪-৬ ডিগ্রি পর্যন্ত বেড়েছে।আক্ষরিক অর্থে চৈত্র তার চিরচেনা রূপে ফিরে এসেছে।ঈশ্বরদী ও মোংলায় তাপমাত্রা বেড়ে প্রায় ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই। দেশের ১০ জেলায় তাপমাত্রা ওঠে ৩৮ ডিগ্রির ওপরে। রাজধানী ঢাকায় রোববার দিবসের মধ্যভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি। এক দিন পরেই গতকাল সোমবার দুপুরে ঢাকায় ৫ ডিগ্রির বেশি বৃদ্ধি পেয়ে ৩৭ দশমিক ৭ ডিগ্রিতে পৌঁছে।

সোমবার (১ এপ্রিল) দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের উপপরিচালক মো. ছাদেকুল আলমের সভাপতিত্বে ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে এক বৈঠক পরবর্তী প্রতিবেদনে জানানো হয়েছে, এপ্রিলে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশে ৫ থেকে ৭ দিন বিক্ষিপ্তভাবে শিলাসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের এবং এক থেকে তিন দিন তীব্র কালবৈশাখি ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়, এপ্রিল দেশে দুই থেকে চারটি মৃদু (৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮ থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস) এবং এক থেকে দুটি তীব্র (৪০ থেকে ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস) থেকে অতিতীব্র (৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, এপ্রিল মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পরিপ্রেক্ষিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি সময় বিশেষ দ্রুত বাড়তে পারে। এতে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তবে অন্যত্র, দেশের সব প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ থাকতে পারে।

হঠাৎ তাপমাত্রা বাড়ায় অসহনীয় গরমে বিপাকে পড়েন মানুষ। বিশেষ করে উত্তরাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মাঝারি দাবদাহকবলিত মানুষ অস্বস্তিতে নিপতিত হয়। গতকাল সকালেও আবহাওয়ার বুলেটিনে সারা দেশে প্রায় নতিশীতোষ্ণ ছিল আবহাওয়া। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রকৃতি উষ্ণ হয়ে যেন খেয়ালি আচরণ করতে থাকে।      

আবহাওয়াবিদগণ বলছেন, বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ুর পরিবর্তনজনিত কারণে বিরূপ আবহাওয়ার কবলে পড়েছে দেশ।


আরও পড়ুন: