ঢাকা রবিবার
০৮ সেপ্টেম্বর ২০২৪
০৩ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশকে ক্ষমতায়িত করা মানে আগামী প্রজন্মের টেকসই ভবিষ্যৎঃ পিটার হাস


ডেস্ক রিপোর্ট
115

প্রকাশিত: ২২ মে ২০২৪ | ০৬:০৫:৪৯ পিএম
বাংলাদেশকে ক্ষমতায়িত করা মানে আগামী প্রজন্মের টেকসই ভবিষ্যৎঃ পিটার হাস ফাইল-ফটো



মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, আজকে বাংলাদেশকে পরিচ্ছন্ন শক্তি দিয়ে ক্ষমতায়িত করা মানেই হলো আগামী প্রজন্মের জন্য একটি উজ্জ্বল, টেকসই ভবিষ্যৎ গড়ে তোলা। গতকাল মঙ্গলবার ঢাকায় ইএমকে সেন্টারে অনুষ্ঠিত ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামের (আইপিবিএফ) ‘বিল্ডিং দ্য ফাউন্ডেশন ফর ক্লিন এনার্জি ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনাসভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রাকৃতিক গ্যাসের অভ্যন্তরীণ সরবরাহের জন্য বাংলাদেশ ভাগ্যবান। আমি গর্বিত যে, মার্কিন ব্যবসাপ্রতিষ্ঠানগুলো গত দুই দশক ধরে বাংলাদেশকে তার উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রাখতে এই সম্পদ ব্যবহারে সহায়ক ভূমিকা পালন করেছে। তবে আমি আগেই বলেছি, এই সরবরাহগুলো অসীম নয়। তাই নবায়নযোগ্য এবং পরিচ্ছন্ন জ্বালানিতে ট্রানজিশন বাংলাদেশের জন্য, দক্ষিণ এশিয়া এবং বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ। বাংলাদেশকে এই লক্ষ্যে পৌঁছাতে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকার, বেসরকারি খাত, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং সমমনা সরকারগুলোর সঙ্গে কাজ করে যাচ্ছে।

রাষ্ট্রদূত হাস বলেন, বাংলাদেশকে একটি ন্যায্য শক্তির উত্তরণ অর্জনের জন্য সরকার, বেসরকারী খাত এবং সুশীল সমাজের অবদান নিতে হবে। স্মার্ট বিনিয়োগ এবং আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্য, আন্ডারপারফের বেসরকারীকরণকে উৎসাহিত করার জন্য ভালো নীতির প্রয়োজন হবে।রাষ্ট্রীয় মালিকানাধীন সম্পদ অরমিং, নতুন প্রযুক্তি গ্রহণ, এবং সবচেয়ে ক্ষতিকারক জীবাশ্ম জ্বালানী বিদ্যুৎ উৎপাদন সুবিধাগুলি পর্যায়ক্রমে আউট করা।

তিনি বলেন, এটা রাতারাতি হবে না। এটা পূরণ করতে বছর লাগবে। তবে আমরা যদি একসাথে কাজ করি এবং আমাদের সম্মিলিত জ্ঞান ভাগ করে নিই তবে আমরা এটি দ্রুত সম্পন্ন করতে পারি।


আরও পড়ুন: