ঢাকা শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪
০৭ অক্টোবর ২০২৪

সরকারি ওয়েবসাইট ব্যবহার করে জুয়ার বিজ্ঞাপন


ডেস্ক রিপোর্ট
116

প্রকাশিত: ০৪ জুন ২০২৪ | ১০:০৬:২৪ এএম
সরকারি ওয়েবসাইট ব্যবহার করে জুয়ার বিজ্ঞাপন ফাইল-ফটো



সরকারি বিভিন্ন ওয়েবসাইটে কয়েক হাজার জুয়ার পেজের সন্ধান পেয়েছে তথ্য গবেষণা সংস্থা ডিসমিসল্যাব।সম্প্রতি প্রকাশিত সংস্থাটির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ১১টি সরকারি ওয়েবসাইটে তিন হাজারের বেশি জুয়ার পেজ রয়েছে। এসব পেজে ভাগ্যবিডি, জিতাএস, ফেন্সিউইন ও সিক্সসিক্সএস– এই চারটি অনলাইন জুয়া প্রতিষ্ঠানের প্রচার চালানো হচ্ছে।

‘গভডটবিডি’ ডোমেইনগুলোতে ‘ক্যাসিনো’, ‘বেটিং’-এর মতো আরও কিছু কি-ওয়ার্ড ব্যবহার করে গুগল অনুসন্ধান এবং ওয়েবসাইটগুলোর সাইটম্যাপ যাচাই-বাছাই করে জুয়ার পেজ চালানোর তথ্য পেয়েছেন ডিসমিসল্যাবের গবেষকরা। বিভিন্ন সরকারি অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রতিরক্ষা সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে তিন হাজার ২৯৫টি জুয়ার পেজ মিলেছে।

ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে– স্থানীয় সরকার বিভাগ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, গণগ্রন্থাগার অধিদপ্তর, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ।

ডিসমিসল্যাব সাইটম্যাপ বিশ্লেষণ করে দেখেছে, স্থানীয় সরকার বিভাগের ওয়েবসাইটে ৩৫৮টি, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের ওয়েবসাইটে ৩৫২টি, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইটে ২৮৮টি, গণগ্রন্থাগার অধিদপ্তরের ওয়েবসাইটে ২৮১টি, ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট একাডেমির ওয়েবসাইটে ১৬৭টি এবং ফেনী জেলা পরিষদের ওয়েবসাইটে ১৪৯টি জুয়ার পেজ রয়েছে।

এ ছাড়া প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর, ঔষধ প্রশাসন অধিদপ্তর, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং নৌবাহিনীর ওয়েবসাইটেও জুয়ার পেজ রয়েছে। ডিসমিসল্যাব জানায়, গত ২৯ মে প্রতিবেদন প্রস্তুত পর্যন্ত এসব পেজের সবই সক্রিয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও জুয়ার পেজের সন্ধান মিলেছে। স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য তৈরি বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে ১৭০টি জুয়ার পেজ পাওয়া গেছে। পেজগুলোতে ক্লিক করলে ব্যবহারকারীরা ভাগ্যবিডি (bhaggobd) ওয়েবসাইটে চলে যান।রাজশাহী শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এবং বাংলাদেশের শিক্ষকদের জন্য তৈরি অনলাইন ওয়েবপোর্টাল শিক্ষক বাতায়নের একটি পোস্টেও জুয়ার প্রচারণা চালাতে দেখা গেছে।

এ ছাড়া কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজ, নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজ এবং যশোর সরকারি সিটি কলেজের ওয়েবসাইটে নগদ ৮৮ নামে জুয়ার ওয়েবসাইটের পোস্ট দেখা গেছে। যশোর সিটি কলেজের ওয়েবসাইটেও জুয়ার পোস্ট রয়েছে, তবে সেগুলো কয়েক বছর আগের।

ডিসমিসল্যাবের গবেষণাপ্রধান মিনহাজ আমান বলেন, আমরা অনেক দিন ধরে লক্ষ্য করছি, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নানাভাবে বেটিং ক্যাসিনোর বিজ্ঞাপন প্রচার হচ্ছে।

এ ধরনের প্রচার অবৈধ হওয়া সত্ত্বেও বিভিন্ন তারকার ছবি, কখনও ডিপফেক ভিডিও ব্যবহার করে সামাজিক মাধ্যমে টাকা খরচ করে বিজ্ঞাপন প্রচার করা হতো। সর্বশেষ আমরা বাংলাদেশের গভডটবিডির আওতাধীন বেশকিছু সরকারি ওয়েবপোর্টালে বেটিংয়ের প্রচার লক্ষ্য করেছি। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষকে জানিয়ে ই-মেইল করা হয়েছে।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন গণমাধ্যমকে বলেন, ‘আমার ধারণা, কোনো স্প্যামার, হ্যাকাররা এটি করেছে। সরকারি দায়িত্বপ্রাপ্ত প্রোগ্রামার বা অন্যরা এটি করার কথা নয়। তারা করলে তো তাদের চাকরি থাকবে না।


আরও পড়ুন: