ঢাকা শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪
০৭ অক্টোবর ২০২৪

সিলেটে পানিবন্দি ২৩ লাখ মানুষ


ডেস্ক রিপোর্ট
147

প্রকাশিত: ২২ জুন ২০২৪ | ০৩:০৬:৩৮ পিএম
সিলেটে পানিবন্দি ২৩ লাখ মানুষ ফাইল-ফটো



ভারী বৃষ্টিপাট ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় সিলেট বিভাগের তিন জেলায় পানিবন্দি হয়ে পড়েছে সাড়ে ২৩ লাখ মানুষ।

সুরমা ও কুশিয়ারা নদীর ছয় পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ অবস্থায় সিলেটের বন্যা পরিস্থিতি অবনতি না হলেও উন্নতি হয়নি। দ্বিতীয় দফা বন্যায় সিলেট জেলাজুড়ে ৯ লাখ ৫৭ হাজার ৪৪৮ মানুষ বন্যাকবলিত হয়েছে। তার মধ্যে সিলেট মহানগরীতে বন্যাকবলিত ৫৫ হাজার মানুষ।

সিলেট আবহাওয়া অফিসের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় (গতকাল বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত) বৃষ্টিপাত হয়েছে ১১০ মিলিমিটার। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত হয়েছে ১০ মিলিমিটার। সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ১০ মিলিমিটার। পাশাপাশি আজ সিলেট বিভাগে সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টির পূর্বাভাস রয়েছে। কিছু কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ভারতের হাওয়া অধিদপ্তরের তথ্য থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৯টা থেকে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত) ভারতের  চেরাপুঞ্জিতে কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। এর আগে গত মঙ্গলবার সকাল ৯টা থেকে বুধবার সকাল ৯টা পর্যন্ত ভারতের চেরাপুঞ্জিতে ১১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। যার ফলে সিলেটের সব কটি নদ-নদীর পানি দ্রুতগতিতে বৃদ্ধি পেতে শুরু করে।

সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন বলেন, সিলেটে সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টির পূর্বাভাস রয়েছে। কিছু কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। 

গত ১৩ জুন ভোর থেকে শুরু হওয়া বজ্রসহ বৃষ্টি ও ভারতের  চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত চলমান থাকার কারণে সিলেটের নদ-নদীর পানি বাড়তে শুরু করে। শুক্রবার দিনের বেলা বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমলেও সন্ধ্যার পর থেকে আবারও শুরু হয় বৃষ্টি। শুক্রবার রাত থেকে শনিবার বেলা ১২টা পর্যন্ত টানা বৃষ্টি ছিল। এরপর আবার বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমলেও রবিবার রাত থেকে আবারও টানা বৃষ্টিপাত এখনো চলমান আছে। যার ফলে সিলেটে নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে দ্রুতগতিতে।


আরও পড়ুন: