ঢাকা রবিবার
০৮ সেপ্টেম্বর ২০২৪
২৭ আগস্ট ২০২৪

ইংল্যান্ডকে রুখে শেষ ষোলোতে স্লোভেনিয়া, সঙ্গী ডেনমার্কও


ডেস্ক রিপোর্ট
95

প্রকাশিত: ২৬ জুন ২০২৪ | ১১:০৬:০৮ এএম
ইংল্যান্ডকে রুখে শেষ ষোলোতে স্লোভেনিয়া, সঙ্গী ডেনমার্কও ফাইল-ফটো



ইউরোতে গ্র্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে নামার আগেই ইংল্যান্ড শেষ ষোলোতে খেলার নিশ্চয়তা পেয়ে যায়। তবে জিতে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চেয়েছিল গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। তা আর হলো কোথায়! প্রাণহীন ড্র করেছে তারা। স্লোভেনিয়া ও ইংল্যান্ডের ম্যাচটি হয়েছে গোলশূন্য ড্র। পয়েন্ট ভাগাভাগি হলেও ইংলিশরা ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে। ‘সি’ গ্রুপে ডেনমার্ক ও সার্বিয়া ম্যাচটিও গোলশূন্য ড্র হয়েছে।

তাতে করে ডেনমার্ক ও স্লোভেনিয়া সমান তিনটি করে পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে। দুই দলের গোলপার্থক্য, গোল ও ডিসিপ্লিনারি রেকর্ড একই হওয়ায় উয়েফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় গ্রুপের রানার্সআপ হয়েছে নবম র‌্যাঙ্কিং দল ডেনমার্ক। ১৫তম র‌্যাঙ্কিংধারী স্লোভেনিয়া সেরা তৃতীয় দল হিসেবে নকআউটে।

কোলোনে স্টেডিয়ামে বুকায়ো সাকার গোলে ইংল্যান্ড এগিয়ে গিয়েছিল। কিন্তু সেকেন্ডের ব্যবধানে অফসাইডের পতাকা উড়িয়ে তাদের হতাশ করেন লাইন্সম্যান। তারপর গোলকিপারের প্রতিরোধের মুখে আর কোনও গোল পায়নি ইংল্যান্ড। হ্যারি কেইন ও ফিল ফোডেনের চেষ্টা সহজেই নস্যাৎ করে দেন স্লোভেনিয়া গোলকিপার জ্যান ওবলাক। ১২ শটের মধ্যে মাত্র চারটি অন টার্গেটে রাখতে পেরেছিল ইংল্যান্ড, এর মধ্যে তিনটি সেভে তাদের হতাশ করেন ওবলাক। বলও তারা পায়ে রেখেছিল ৭৩ শতাংশের বেশি। কিন্তু ম্যাড়ম্যাড়ে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের। 

মিউনিখে দিনের আরেক ম্যাচে সার্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করতে হয়েছে ডেনমার্ককে। তারাও জয় নিয়ে মাঠ ছাড়তে পারতো। কিন্তু জোনাস উইন্ডের গোল বাতিল হয়। গোল বিল্ডআপের মুহূর্তে তিনি বল দখলে নেওয়ার আগে মাঠের বাইরে চলে গিয়েছিল। হারলেই  বিদায় নিশ্চিত, জানা ছিল সার্বিয়ার। পুরো ম্যাচে তারা একটি শট লক্ষ্যে রেখেছিল। দ্বিতীয়ার্ধে তাদেরও একটি গোল বাতিল হয়। লুকা জোভিচের শট ডেনিস ডিফেন্ডার জোয়াকিম অ্যান্ডারসনের গায়ে লেগে জালে জড়ায়, কিন্তু গোল বিল্ডআপের সময় সার্ব স্ট্রাইকার অফসাইডে ছিলেন।

তিন ম্যাচে দুটি ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে বিদায় নিলো সার্বিয়া। আর কোনও ম্যাচ না জিতে ডেনমার্ক ও স্লোভেনিয়া উঠে গেলো পরের পর্বে।


আরও পড়ুন: