ঢাকা রবিবার
০৮ সেপ্টেম্বর ২০২৪
২৭ আগস্ট ২০২৪

ইউরো কাপঃ কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস


ডেস্ক রিপোর্ট
101

প্রকাশিত: ০৩ জুলাই ২০২৪ | ০৯:০৭:৫১ এএম
ইউরো কাপঃ কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস ফাইল-ফটো



গ্রুপের তৃতীয় দল হিসেবে শেষ ষোলোতে উঠেছিল নেদারল্যান্ডস। তবে সেখান থেকে শেষ আটে পা রেখেছে তারা দাপটের সঙ্গেই। রোমানিয়াকে ৩-০ গোলে হারিয়ে ইউরোতে ১৬ বছর পর তারা কোয়ার্টার ফাইনাল খেলতে যাচ্ছে। সর্বশেষ খেলেছিল ২০০৮ সালে।

ডাচদের বিপক্ষে হৃদয় ভেঙেছে আসলে রোমানিয়ানদের। ২৪ বছর পর তারা ইউরোর নকআউট পর্বে উঠেছিল। কিন্তু দারুণ যাত্রাটা থেমেছে প্রথম ম্যাচেই। ২০ মিনিটে কোডি গ্যাকপো তাদের প্রথম ঝাঁকুনিটা দেন।

যদিও এই লিড ধরে রাখা বা বাড়ানোর জন্য ডাচদের ঘাম ঝরাতে হয়েছে যথেষ্টই। বদলী নামা ডোনিয়েল মালেন ৮৩ মিনিটে ব্যবধান বাড়ান। সেই তিনিই যোগ করা সময়ের তৃতীয় মিনিটে করেছেন তৃতীয় গোলটি। শেষ আটে অস্ট্রিয়া ও তুরস্কের মধ্যে বিজয়ী দলের মুখোমুখি হবে ডাচরা।

 গ্যাকপো এদিন আসরে নিজের তৃতীয় গোল পেয়েছেন। বাঁ দিক থেকে ইনসাইড কাট করে ঢুকে অসাধারণ শটে প্রথম পোস্ট দিয়ে বল জালে জড়ান তিনি। এরপরও ডাচরা একের পর এক সুযোগ তৈরী করেছে। জাভি সিমন্স, মেমফিস ডেপাই গোল পাননি অল্পের জন্য, ভার্জিল ভ্যান ডাইকের হেড লাগে পোস্টে। তাতে রোমানিয়ানদেরও ফেরার আশা থাকে।

তবে ৮৩ মিনিটে গ্যাকপোরই দারুণ কাটব্যাকে ব্যবধান বাড়িয়ে নেন মালেন। যোগ করা সময়ে প্রতিআক্রমণ থেকে দারুণভাবে লক্ষ্যভেদ করেছেন এই ফরোয়ার্ড।

২০০০ সালের পর প্রথমবার ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউটে উঠেছিল রোমানিয়া। গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হওয়া দলটি নেদারল্যান্ডসের কঠিন পরীক্ষা নিতে পারেনি। অনেকটা একপেশে ম্যাচ খেলে মিউনিখের অ্যালিয়েঞ্জ এরেনায় কমলা উৎসব করেছে ডাচরা। ডনিয়েলে মালেনের জোড়া গোলে শেষ ষোলোতে ৩-০ গোলে জিতেছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। তাতে ২০০৮ সালের পর প্রথমবার ইউরোর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস।তাতে ১৬ বছর পর শেষ আটের টিকিট কাটলো ১৯৮৮ সালে একমাত্র ইউরো জেতা ডাচরা।


আরও পড়ুন: