ঢাকা মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪
১৭ অক্টোবর ২০২৪

বিশেষ কর্মীদের জন্য ফের ওয়ার্কিং ভিসা চালু করছে কুয়েত


ডেস্ক রিপোর্ট
14

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৪ | ১১:১০:৪৭ এএম
বিশেষ কর্মীদের জন্য ফের ওয়ার্কিং ভিসা চালু করছে কুয়েত ফাইল-ফটো



২ বছরেরও বেশি সময় ধরে স্থগিত রাখার পর ফের ওয়ার্কিং ভিসা চালু করছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ কুয়েত। তবে শুধুমাত্র অস্থায়ী সরকারি প্রকল্পগুলোর কর্মীদের দেওয়া হবে এই ভিসা।
 
সামাজিক যোগাযোগমাধ্যম ও মাইক্রোব্লগিং সাইট এক্সে কুয়েতের ফার্স্ট ডেপুটি প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ ফাহাদ ইউসেফ সাউদ আল সাবাহের কার্যালয় থেকে পোস্ট করা এক বার্তায় জানানো হয়েছে এ তথ্য।

বার্তায় এ প্রসঙ্গে আরও বলা হয়েছে, যেসব সরকারি প্রকল্পের স্থায়িত্ব এক বছরেরও কম, সেগুলোকেই অস্থায়ী প্রকাল্পের ক্যাটাগরিভুক্ত করেছে কুয়েতের সরকার। প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যের অন্যান্য ধনী দেশের মতো কুয়েতেও সেখানকার আদি বাসিন্দাদের তুলনায় অভিবাসীদের সংখ্যা বেশি। অভিবাসীদের সংখ্যা নিয়ন্ত্রণ করতে ২০২২ সালের জুনের শেষ দিক থেকে ওয়ার্কিং, পর্যটন, পারিবারিকসহ বিভিন্ন ধরনের ভিসা প্রদান অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে কুয়েতের সরকার।

তবে এতে দেশটিতে কর্মী সংকট দেখা দেয়। কারণ কুয়েতের নাগরিক ও সেখানে বসবাসে অনুমতিপ্রাপ্তরা অস্থায়ী বা ছোটো কাজ করতে আগ্রহী নয়।কুয়েতের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, মূলত এই কারণেই অস্থায়ী সরকারি প্রকল্পে কাজ করতে ইচ্ছুক বিদেশি শ্রমিকদের ওয়ার্কিং ভিসা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যতদিন প্রকল্প থাকবে, ততদিন ভিসার মেয়াদও থাকবে। প্রকল্পের কাজ শেষ হওয়ার পর ভিসাও মেয়াদোত্তীর্ণ হয়ে যাবে।


আরও পড়ুন: