ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

ইভিএমে ভোটগ্রহণ ‘ধীরগতি’, উদ্বিগ্ন ইসি


নিজস্ব প্রতিবেদক
191

প্রকাশিত: ১১ জানুয়ারী ২০২৩ | ১০:০১:২৭ এএম
ইভিএমে ভোটগ্রহণ ‘ধীরগতি’, উদ্বিগ্ন ইসি ফাইল-ফটো


test news

test newsপ্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের ধীরগতি আমাদের উদ্বিগ্ন করে তুলল।

রংপুর সিটি করপোরেশনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণে দেরি হওয়া নিয়ে বুধবার (১১ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিক ও পর্যবেক্ষকদের সঙ্গে মতবিনিময় সভা শেষে এমন মন্তব্য করেন তিনি।

হাবিবুল আউয়াল বলেছেন, আলাপ-আলোচনা করে এগুলোকে যতটা ওভারকাম করা সম্ভব সেটি চেষ্টা করব।

গত ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনে ভোট হয়।

সেখানে ইভিএমের ভোট বেলা সাড়ে ৪টায় শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয় রাত ৮টায়। এ নিয়ে সাংবাদিক এবং মাঠ পর্যায়ের অভিজ্ঞতা শুনতেই এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

 

ভোটগ্রহণে বিলম্বের প্রসঙ্গে সিইসি বলেন, কোনও কোনও ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট মিলছিল না। কেন ভোট বিলম্বিত হচ্ছে, যেই অভিযোগটা এর আগে আমরা কখনও পাইনি- এটা আমাদের খুব উদ্বিগ্ন করে তুললো।

রংপুরে সিটি করপোরেশন(রসিক) নির্বাচন নিয়ে তিনি বলেন, সম্প্রতি রংপুরে সিটি করপোরেশনে যে নির্বাচনটি হয়েছে, নির্বাচন সুন্দর হয়েছে, সুষ্ঠু হয়েছে, অংশগ্রহণমূলক হয়েছে। কিন্তু কিছু সংকটের কথা বলা হয়েছে। কিছু অভিযোগ আমরা তখনই পাচ্ছিলাম মিডিয়ার সুবাদে। যেমন ভোট স্লো হচ্ছে, এটা একটা বড় ধরনের অভিযোগ ছিল। কোনও কোনও ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট মিলছিল না। কেন ভোট বিলম্বিত হচ্ছে, যেই অভিযোগটা এর আগে আমরা কখনও পাইনি- এটা আমাদের খুব উদ্বিগ্ন করে তুললো।

‘আমরা তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম যে এই বিষয়গুলো যারা নির্বাচন পর্যবেক্ষণ করেছেন, যারা মিডিয়ার কর্মী হিসেবে সেখানে কাজ করেছেন এবং আমাদের নির্বাচন কর্মকর্তা সেখানে থেকে যারা নির্বাচন ম্যানেজ করেছেন তাদের আমরা একটা সভায় আহ্বান করে ফিডব্যাক নেব’ বলেন সিইসি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, যে সংকটটা হলো এটার কারণটা কিছু কিছু পেয়েছি। পুরোটা আমরা এখনও পাইনি। এগুলো পর্যালোচনা করে চেষ্টা করবো সংকটগুলো ওভারকাম করার জন্য। একইসঙ্গে আপনাদের বলছি যে অন্যান্য নির্বাচনগুলোতে কিন্তু আমরা এই সমস্যাগুলো পাইনি। আমাদের মিডিয়াকর্মীরা কিছু কিছু বলেছেন। সেগুলো যৌক্তিক বলে মনে হয়েছে। যেটাই হোক, ফিডব্যাক নেওয়ার দরকার ছিল। আমরা সেটি নিয়েছি।

ফিডব্যাক নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করবো জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আলাপ-আলোচনা করে এগুলোকে যতটা ওভারকাম করা সম্ভব আমরা সেটি চেষ্টা করবো। আমরা চাই স্বচ্ছ নির্বাচন, অংশগ্রহণমূলক নির্বাচন, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন। সেখানে এই জিনিসগুলো আমাদের প্রত্যাশা। এই ব্যাপারে আপনারা আমাদের সবসময় সহযোগিতা করেছেন। সবসময় সহযোগিতা করবেন।

তিনি বলেন, আমাদের এখানে টেকনিক্যাল এক্সপার্ট যারা ছিলেন, মিডিয়াকর্মী যারা ছিলেন, তারা রিয়াল ফ্যাক্টটা তুলে ধরেছেন। তবে বিলম্ব হয়েছে। এখন টেকনিক্যাল এক্সপার্টদের সঙ্গে কথা বলবো যে কেন বিলম্ব হলো, কেন মিললো না। তবে ফিঙ্গারপ্রিন্ট মেলে নাই এটা আমি বলেছি। না মেলার ঘটনাটি খুব বেশি ঘটেনি। কিন্তু বিলম্ব হয়েছে। বিলম্ব অনেক কারণেই হতে পারে। তবে আমরা এখনও এই বিষয়গুলো সঠিকভাবে জানি না। আমরা গভীরভাবে চিন্তা করবো। পরীক্ষা-নিরীক্ষা করে নিরূপণ করার চেষ্টা করবো।


আরও পড়ুন: