ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
৩০ সেপ্টেম্বর ২০২৩

বাংলাদেশের সেরা ১০ সফটওয়্যার কোম্পানির তালিকা.


ডেস্ক রিপোর্ট
293

প্রকাশিত: ০৮ জুলাই ২০২৩ | ০২:০৭:১৪ পিএম
বাংলাদেশের সেরা ১০ সফটওয়্যার কোম্পানির তালিকা. ফাইল-ফটো



গত কয়েক দশকে বাংলাদেশ সফটওয়্যার ডেভেলপমেন্ট সেক্টরে যথেষ্ট অগ্রগতি করেছে। তদুপরি, তথ্য প্রযুক্তি-সক্ষম পরিষেবা এবং শিল্প অটোমেশনের ক্রমবর্ধমান প্রয়োজনীয়তার কারণে, বাংলাদেশী আইটি কোম্পানিগুলি আন্তর্জাতিকভাবে সম্প্রসারিত হয়েছে এবং এখন প্রতি বছর দেশের জন্য প্রায় ১.৪ বিলিয়ন ডলার রপ্তানি আয় তৈরি করেছে।

 

এই সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানিগুলি ডেটা প্রসেসিং, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট, গ্রাফিক্স/ওয়েব ডিজাইন এবং বিষয়বস্তু পরিচালনার জন্য সেরা আইটি সমাধান প্রদানে বিশেষজ্ঞ। বাংলাদেশের শীর্ষ সফ্টওয়্যার ব্যবসাগুলি সর্বদা বিভিন্ন কৌশল ব্যবহার করে পরিষেবার নতুন মাত্রা যুক্ত করার জন্য কাজ করে যাচ্ছে। এই আর্টিকেলটি গ্রাহকের চাহিদা, গ্রহকের ফিডব্যাক এবং বাজার পরিস্থিতির উপর ভিত্তি করে তৈরী করা। এই আর্টিকেলে, আমরা এমন কিছু উদ্যোগকে হাইলাইট করতে যাচ্ছি যেগুলি দেশের সফ্টওয়্যার সেক্টরকে তরান্মিত করছে।

 

আপনি কি বাংলাদেশের সেরা ১০টি সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি খুঁজছেন? আপনি বাংলাদেশের সেরা ১০টি সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানিগুলো সম্পর্কে জানতে সঠিক ওয়েবসাইটেই আসছেন। 'ডিজিটাল বাংলাদেশ' গড়ার জন্য গত কয়েক বছরে অনেক সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত বাংলাদেশে দ্রুত প্রসারিত হচ্ছে। তাই, আইটি কোম্পানিগুলি বিদেশী ক্লায়েন্টদের পাশাপাশি লোকাল জনগণকে উচ্চমানের পরিষেবা প্রদান করছে।

 

১. IT Sheba 24:  IT Sheba 24 বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল আইটি কোম্পানি। তারা ছোট ব্যবসা এবং বড় কর্পোরেশন এবং সংস্থাগুলিকে তাদের ব্যবসা বৃদ্ধিতে সহায়তা করে। প্রধানত ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্টের উপর দৃষ্টি নিবদ্ধ করে, এই শীর্ষ সফ্টওয়্যার কোম্পানিটি স্বল্প সময়ের মধ্যে দেশীয় এবং আন্তর্জাতিক উভয় বাজারের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। যাইহোক, বাংলাদেশে, তারা এখনও স্টার্ট আপ সফটওয়্যার কোম্পানি হিসাবে বিবেচিত হয়। তবে , এই কোম্পানি তার গ্রাহকদের মানসম্পন্ন সেবা প্রদান করে থাকে।যা সাধারন জনতার জন্য ক্রয় সক্ষমতার মধ্যে এই কোম্পানির সিইও মো: মনিরুল ইসলাম ২৫, মে ২০২০ সালে এই কোম্পানিটি প্রতিষ্ঠা করে। যার মাধ্যমে তিনি দেশের মেধাবী তরুনদের কাজে লাগিয়ে উন্নত মানের সফটওয়্যার তৈরীর কথা ব্যাক্ত করেন। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল আইটি কোম্পানি এটি। এই কোম্পানি ইনভেন্টরি ম্যানেজম্যান্ট, এগ্রো ম্যানেজম্যান্ট, স্টুডেন্ট পোর্টাল, এ্যাসেট ম্যানেজমেন্ট সহ অসংখ্য সফটওয়্যার তৈরী করেছে। এবং বর্তমানেত অনেক গুলো সফটওয়্যারের কাজ চলছে।

সর্বোপরি, আইটি সেবা বাংলাদেশের একটি চমৎকার এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি। ওয়েবসাইটঃ www.itsheba24.com ই-মেইলঃ info@itsheba24.com, itsheba24bd@gmail.com ফেইজবুকঃ www.facebook.com/itsheba24dotcom ফোনঃ +88 01906-297868, +88 01906-297866, অ্যাড্রেসঃ Mukto Bangla Shopping Complex, 5th Floor, Suite:(51-52), Mirpur-1, Dhaka-1216, Bangladesh.

২. Brain Station 23: ব্রেইন স্টেশন ২৩ এই কোম্পানি এন্টারপ্রাইজ, কাস্টমাইজড ওয়েব অ্যাপ্লিকেশন, এবং মোবাইল সফ্টওয়্যার ডেভেলপমেন্ট করে। সাথে স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় ক্লায়েন্টদের চাহিদা পূরণ করে আসছে। তাছাড়া, Brain Station 23-এর পরিষেবাগুলি ERP সমাধান, ক্লাউড পরিষেবা, কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং ইত্যাদির সেক্টরগুলিকেও কভার করে৷ Brain Station 23-এর হেডকোয়ার্টর ঢাকার বাড্ডায় অবস্থিত৷

৩. Dream71: এই সফটওয়্যার কোম্পানির মূল লক্ষ্য হচ্ছে মোবাইল অ্যাপ্লিকেশন, সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং গেম ডেভেলপমেন্ট। খুবই অল্প সময়ে তারা লোকাল বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেরও দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। A2I এর সাথে তাদের উদ্ভাবনী কাজ, পাঠ্যবই ভিত্তিক বৈজ্ঞানিক গেম ডেভেলপমেন্ট, বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে একটি মাইলফলক বলে মনে করা হচ্ছে। দেশের প্রথম ক্রিকেট সম্পর্কিত ডায়নামিক অ্যাপ ডেভেলপ করার জন্য তাদের আইনি পেটেন্টও রয়েছে। এই সমস্ত জিনিসগুলি ছাড়াও তারা বেশ কয়েকটি প্রতিষ্ঠানের জন্য আরো অনেক অন্যান্য অ্যাপ এবং গেম ডেভেলপমেন্টে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে

৪. TigerIT: টাইগার আইটি দ্বারা প্রবর্তিত স্বয়ংক্রিয় ফিঙ্গারপ্রিন্ট সনাক্তকরণ সিস্টেম এবং বায়োমেট্রিক্স প্রোগ্রাম(AFIS) দেশের নিরাপত্তা ব্যবস্থায় উল্লেখযোগ্য প্রভাব ফেলে। এছাড়াও, TigerIT বিশ্বের কয়েকটি সফ্টওয়্যার কোম্পানির মধ্যে একটি হিসাবে পরিচিত যা NIST প্রত্যয়িত AFIS তৈরি করে, যা দক্ষিণ এশিয়াতেও প্রথম।

৫. Datasoft: বাংলাদেশের প্রথম সফ্টওয়্যার কোম্পানি যেটি CMMI লেভেল 5 সফটওয়্যার ডেভেলপার সার্টিফিকেশন অর্জন করেছে তা হল DataSoft Systems Bangladesh Limited1998 সাল থেকে, DataSoft সরকার এবং কর্পোরেট গ্রাহকদের উদ্ভাবনী, ত্রুটি-মুক্ত, এবং সাশ্রয়ী মূল্যের প্রযুক্তিগত পরিষেবা প্রদানের একটি প্রমাণিত ট্র্যাক রেকর্ড রয়েছে৷ এই কোম্পানি  সফ্টওয়্যার ডেভোলপমেন্ট সমাধান, সফ্টওয়্যার টেস্টিং, সিস্টেম পরিচালনা এবং বাস্তবায়ন, ডেটা সফ্ট পরামর্শ পরিষেবা, পরিষেবা হিসাবে পরিকাঠামো এবং শিক্ষা এই সকল পরিষেবা দিয়ে থাকে৷

৬. Reve System: REVE সিস্টেম ২০০৩ সালে তার পথ চলা শুরু করে এবং এটি আইটি-ভিত্তিক যোগাযোগ অ্যাপ্লিকেশন এবং ডিভাইসগুলির বিকাশের জন্য পরিচিত। এছাড়াও, তারা সফ্টওয়্যার স্যুইচিং সলিউশন, সেইসাথে ভিওআইপি বিলিং, ব্যান্ডউইথ অপ্টিমাইজেশান এবং অন্যান্য পরিষেবা প্রদান করি। তারা মোবাইল OTT সলিউশানও অফার করে থাকে। ২০০৮সালে, REVE তার সদর দপ্তর সিঙ্গাপুরে স্থানান্তরিত করে এবং আনুষ্ঠানিকভাবে মোবাইল ভিওআইপি চালু করে। ভারতে REVE সিস্টেমের নতুন অফিস ১৪ ডিসেম্বর, ২০০৯-এ খোলা হয়েছে।

৭. Kaz Software: কাজ সফ্টওয়্যার দুর্দান্ত সফ্টওয়্যার তৈরির জন্য তাদের অভিজ্ঞতার কারণে সেরা ১০টি সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানির তালিকায় স্থান করে নিয়েছে। যদিও তারা, বাংলাদেশে এখনও স্টার্ট আপ সফটওয়্যার কোম্পানি হিসাবে বিবেচিত হয়। তবুও তারা তাদের গ্রাহকদের মানসম্পন্ন সেবা প্রদান করে। সামগ্রিকভাবে, কাজ সফ্টওয়্যার বাংলাদেশের একটি ভাল সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি।

৮. Bdtasks: Bdtasks আফ্রিকা, ভারত, ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়ান বাজারে সফ্টওয়্যার রপ্তানি করতে বিশেষজ্ঞ। Envato মার্কেটপ্লেসে বিডিটাস্কের একটি অসামান্য প্রোফাইল রয়েছে, তারা Basis মেম্বার ,ইসি-কাউন্সিলের সদস্য এবং ISO 90001 এবং 27001-এর সার্টিফিকেশন প্রত্যয়িত৷ তারা ব্যবসা, ব্লকচেইন, আতিথেয়তা, ই-কমার্স, এভিয়েশন, UI/UX, ‍অটোমেশন এবং স্বাস্থ্যসেবার মতো শিল্প নিয়ে কাজ করে। Bdtasks ওয়েবসাইট, সফটওয়্যার, মোবাইল অ্যাপস, থিম ডিজাইন এবং ডেভেলপমেন্ট সহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞ।

৯. LeadSoft Bangladesh Limit: LeadSoft একটি নেতৃস্থানীয় সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি। তারা কাস্টম সফটওয়্যার ডেভেলপমেন্ট, সফটওয়্যার প্রোডাক্ট, অফশোর কাস্টম সফটওয়্যার ডেভেলপমেন্ট, প্রফেশনাল আউটসোর্সিং এবং সফটওয়্যার সম্পর্কিত পরামর্শ প্রদান করে। ব্যাংকিং সেক্টর, নন-ব্যাংকিং ফিনান্সিয়াল, লাইফ ইন্স্যুরেন্স, ফার্মাসিউটিক্যালস কভার করে আইএসভি এবং এসএমই পরিষেবা প্রদান করে।

১০. Therap (BD) Ltd.: Therap (BD) Ltd.  হল একটি আমেরিকান সফটওয়্যার কোম্পানি যা বাংলাদেশে ২০০৪ সাল থেকে কাজ করছে। Therap বুদ্ধিবৃত্তিক ও উন্নয়নমূলক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সারা বিশ্বে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে SaaS পরিষেবা প্রদান করে। তারা শিক্ষামূলক পরিষেবা, চিকিৎসা পরিষেবা, বৃত্তিমূলক প্রশিক্ষণ, এবং আচরণগত এবং শারীরিক থেরাপির মতো বিভিন্ন পণ্য নিয়ে কাজ করে। তারা তাদের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের মাধ্যমে সমাজে তাদের অবদানের জন্য পুরস্কৃতও হয়েছেন।

এটা স্পষ্ট যে বাংলাদেশে সফটওয়্যার সেক্টর দ্রুত বর্ধনশীল এবং বাংলাদেশকে একটি উন্নত দেশে রূপান্তরের সম্ভাবনা রয়েছে। সফ্টওয়্যার এবং তথ্য প্রযুক্তি শিল্প কেবল তার নাগরিকদের জীবনযাত্রার মান উন্নত করে না, দেশের নিরাপত্তা, সামাজিক এবং শিক্ষা ব্যবস্থাকেও প্রভাবিত করে।

 


আরও পড়ুন: