ঢাকা বৃহস্পতিবার
১৮ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

সাবিনার হ্যাটট্রিকে পাকিস্তানের বড় হার


ডেস্ক রিপোর্ট
154

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২ | ০৪:০৯:২২ পিএম
সাবিনার হ্যাটট্রিকে পাকিস্তানের বড় হার ফাইল-ফটো



সাফ নারী চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। প্রথমার্ধে ৪ গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে আরও ২ গোল দেয় সাবিনা-স্বপ্নারা। ম্যাচে হ্যাটট্রিক তুলে নেন সাবিনা। শনিবার (১০ সেপ্টেম্বর) নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তানকে ৬-০ গোলে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা।

বাংলাদেশের হয়ে হ্যাটট্রিক করেন সাবিনা খাতুন, একটি করে গোল করেছেন মনিকা চাকমা, সিরাত জাহান স্বপ্না এবং ঋতুপর্ণা চাকমা।

পাকিস্তান ৮ বছর ধরে ফিফার নিষেধাজ্ঞায় ছিল। সাফের এই টুর্নামেন্ট দিয়েই পাকিস্তান নিষেধাজ্ঞা থেকে ফিরেছে। প্রথম ম্যাচে তারা ভারতের বিপক্ষে ৩ গোলে হেরেছিল। আজ দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে হারল ৬ গোলে।

সাফ চ্যাম্পিয়নশিপে এই প্রথম মুখোমুখি দুই দল। প্রথম সাক্ষাতেই সাবিনা-স্বপ্নারা বুঝিয়ে দিয়েছেন দুই দেশের নারী ফুটবলের শক্তির পার্থক্য।

জয়ের ম্যাচে এদিন এগিয়ে যেতে বেশি সময় নেয়নি বাংলাদেশ। তৃতীয় মিনিটে ডানপ্রান্ত দিয়ে সাবিনার ব্যাক পাস বক্সের ঠিক বাইরে থেকে মনিকা চাকমা চলন্ত বলে দুর্দান্ত প্লেসিংয়ে পরাস্ত করেন। পাকিস্তানের গোলকিপার শাহিদ বুখারীকে। বাংলাদেশ ভাসে গোলের উল্লাসে।

দ্বিতীয় গোল পেতে বাংলাদেশকে আরও ৩০ মিনিটের মতো অপেক্ষা করতে হয়। মারিয়া মাঝ মাঠ থেকে বল নিয়ে সাবিনাকে দেন। সাবিনা দুই ডিফেন্ডারকে কাটিয়ে বল দিয়ে দেন সিরাত জাহান স্বপ্নার কাছে। স্বপ্না প্লেসিং শটে ব্যবধান দ্বিগুণ করেন।

স্বপ্নার এই গোলের পর বাংলাদেশ আরও চেপে ধরে পাকিস্তানকে। মিনিট দুয়েক পরই আবারও গোলের আনন্দে ভাসে বাংলাদেশ। এবার মনিকা চাকমার পাস ধরে বক্সের ভেতরে দাঁড়িয়ে আলতো শটে বল জালে জড়ান সাবিনা খাতুন। আখির খাতুনের লম্বা পাস ধরে ডান প্রান্ত দিয়ে সানজিদা আক্তার ক্রস নিলে পোস্টের ঠিক সামনে থেকে আলতো টোকায় নিজের দ্বিতীয় গোল করেন সাবিনা খাতুন।

৪-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় দল দুটি। বিরতি থেকে ফিরে নিজেদের প্রাধান্য বজায় রাখে বাংলাদেশ। ৫৮ মিনিটে ডানদিকে থ্রোয়িং থেকে বল পেয়ে বক্সে ক্রস করেন সানজিদা। দারুণ সেই বলের ফ্লাইট বুঝে লাফিয়ে ক্ষিপ্র হেডে জালে জড়ান সাবিনা। দলের পঞ্চম গোলের সঙ্গে হ্যাটট্রিক পুরণ করেন তিনি। চলতি আসরে এটি প্রথম হ্যাটট্রিক।

৭৪ মিনিটে আসতে পারত ৬ষ্ঠ গোল। সাবিনার ক্রস বক্সে পাকিস্তান গোলরক্ষক গ্রিপ করতে ব্যর্থ হলে বল পেয়ে গিয়েছিলেন বাংলাদেশের ফরোয়ার্ডরা। কিন্তু জটলার মধ্যে তা আর কাজে আসেনি। অপেক্ষা অবশ্য লম্বা হয়নি ৬ষ্ঠ গোলের।

৭৬ মিনিটে দেখার মতো গোল করেন ঋতুপর্ণা। বক্সের অনেক বাইরে থেকে আচমকা বা পায়ের শটে বল হাওয়ায় ভাসিয়ে জালে জড়িয়ে দেন তিনি। দুই মিনিট পর আরেক গোলের সম্ভাবনা অল্পের জন্য প্রতিহত করেন পাকিস্তানের কিপার। শেষ দিকেও একাধিকবার পাকিস্তানের বক্সে আতঙ্ক ছড়ায় বাংলাদেশ।

এর আগে ২০১০ এসএ গেমসে একবার পাকিস্তানের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ঢাকায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে সেবার ২-০ গোলে পাকিস্তানকে হারিয়েছিল বাংলাদেশের মেয়েরা। অবশ্য ভুটানে ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে বয়সভিত্তিক সাফে বড় জয় পায় বাংলাদেশ। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে পাকিস্তানকে ১৭-০ গোলে উড়িয়ে দেন মারিয়া মান্দা, তহুরা খাতুনেরা।

আজ দিনের দ্বিতীয় ম্যাচে ভারত জিতলে পাকিস্তান ও মালদ্বীপের ম্যাচটি হবে শুধু নিয়মরক্ষার আর বাংলাদেশ ও ভারতের ম্যাচটি হবে গ্রুপ সেরা নির্ধারণের। সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে ভারতের বিপক্ষে ১৩ সেপ্টেম্বর।


আরও পড়ুন: