ঢাকা শুক্রবার
১৯ জুলাই ২০২৪
১৬ জুলাই ২০২৪

ঢাকায় খোলা হয়েছে রানি এলিজাবেথের জন্য শোক বই


ডেস্ক রিপোর্ট
219

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২ | ০১:০৯:১৪ পিএম
ঢাকায় খোলা হয়েছে রানি এলিজাবেথের জন্য শোক বই ফাইল-ফটো



ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক বই খুলেছে ঢাকার ব্রিটিশ হাইকমিশন। ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনের বাসভবনে এই শোক বই খোলা হয়েছে। আজ সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ শোক বই খোলা থাকবে।

স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে গত ৮ সেপ্টেম্বর বিকালে মারা যান রানি এলিজাবেথ। আগামী ১৯ সেপ্টেম্বর সোমবার লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

অন্ত্যেষ্টিক্রিয়ার আগে রানির মরদেহ চার দিন সবার শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। স্কটল্যান্ড থেকে কফিন নিয়ে আগামী মঙ্গলবার লন্ডনে যাবেন রানির একমাত্র মেয়ে প্রিন্সেস অ্যান। বিমানবাহিনীর বিমানে করে কফিন লন্ডনে নিয়ে যাবেন তিনি। বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লস এবং তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলা কফিন গ্রহণ করবেন।

আগামী বুধবার রানির মরদেহ বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার হলে নেওয়া হবে। সেখানে কফিনটিকে একটি উঁচু প্ল্যাটফরমে রাখা হবে। কফিনটি রাজকীয় পতাকায় মোড়ানো হবে এবং তার ওপর রাখা হবে মুকুট, রাজকীয় প্রতীক ও রাজদণ্ড। সাধারণ মানুষ তখন রানিকে শ্রদ্ধা জানাতে পারবে।

ঐতিহাসিক গির্জা ওয়েস্টমিনস্টার অ্যাবিতেই ব্রিটেনের রাজা ও রানিদের অভিষেক করানো হয়। এখানেই ১৯৪৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের বিয়ে হয়েছিল।


আরও পড়ুন: