ঢাকা বুধবার
২৯ মে ২০২৪
১৯ মে ২০২৪

ইসরায়েলের কারাগার থেকে মুক্ত ফিলিস্তিনের সবচেয়ে বয়জৈষ্ঠ বন্দী


আন্তর্জাতিক ডেস্ক
293

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩ | ০৯:০৩:৫৭ এএম
ইসরায়েলের কারাগার থেকে মুক্ত ফিলিস্তিনের সবচেয়ে বয়জৈষ্ঠ বন্দী ফাইল-ফটো



ফুয়াদ সুবাকি, একজন ৮৩ বছর বয়সী ফিলিস্তিনি নাগরিক, 17 বছর কারাগারে থাকার পর ইসরায়েলের ইহুদিবাদী দখলদার কর্তৃপক্ষ কারাগার থেকে মুক্তি পেয়েছে। তিনি ইসরায়েলি কারাগারে সবচেয়ে বয়স্ক ফিলিস্তিনি ছিলেন।

অস্ত্র চোরাচালানের অভিযোগে ইসরায়েলের সামরিক আদালত তাকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে। কিন্তু পরে তা কমিয়ে ১৭ বছর করা হয়। ফুয়াদ ইসরায়েলের অ্যাশকেলন কারাগারে বন্দি ছিলেন। সোমবার (১৩ মার্চ) বহুল প্রতীক্ষিত মুক্তি পান তিনি।

ফুয়াদ সুবাকি একজন সিনিয়র ফাতাহ মুভমেন্টের কর্মী ছিলেন। ২০০২ সালে দ্বিতীয় ইন্তিফাদার চূড়ান্ত মুহুর্তের সময় ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনী তাকে গ্রেপ্তার করেছিল।

ফুয়াদের বিরুদ্ধে কারিন নামের একটি জাহাজে ইরান থেকে গাজা উপত্যকায় অস্ত্র দেওয়ার চেষ্টা করার অভিযোগ আনা হয়েছিল। লোহিত সাগরে ইসরায়েলি বাহিনী জাহাজটিকে আটক করে।

ইসরায়েল দাবি করেছে, জাহাজটিতে ৫০ টন অস্ত্র ছিল। এর মধ্যে রয়েছে কাটুস স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র, ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং বিস্ফোরক। ইরান ও লেবাননে অবস্থিত একটি সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ পাঠিয়েছে।

২০০২ সালে, ফিলিস্তিনি কর্তৃপক্ষ ফুয়াদকে গ্রেপ্তার করে এবং তাকে পশ্চিম তীরের জেরিকো শহরে বন্দী করে। কারাগারটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং গ্রেট ব্রিটেনের নিয়ন্ত্রণে ছিল।

কিন্তু ২০০৬ সালে ইসরায়েলি সেনাবাহিনী এই কারাগারে হামলা চালায়। সেখান থেকে ফুয়াদকে সঙ্গে নিয়ে যায় তারা। পরে সামরিক আদালতে তার বিচার হয়।

ইতিমধ্যে ৪,৭৮০ ফিলিস্তিনি বর্তমানে ইসরায়েলের হাতে বন্দী রয়েছে। তাদের মধ্যে ২৯ জন নারী, ১৬০ জন শিশু রয়েছে। এ ছাড়া কোনো অভিযোগ ছাড়াই ৯১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।


আরও পড়ুন: