ঢাকা বুধবার
২৪ এপ্রিল ২০২৪
১৭ এপ্রিল ২০২৪

ভূমধ্যসাগরে ডুবে যাওয়া অভিবাসী নৌকা থেকে ১৭ বাংলাদেশিকে উদ্ধার


আন্তর্জাতিক ডেস্ক
202

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩ | ০৯:০৩:৪৫ এএম
ভূমধ্যসাগরে ডুবে যাওয়া অভিবাসী নৌকা থেকে ১৭ বাংলাদেশিকে উদ্ধার ফাইল-ফটো



রবিবার দেরিতে এক বিবৃতিতে, অ্যালার্ম বলেছে যে নৌকাটি ৪৭ অভিবাসী বহন করছিল এবং এটি স্পষ্ট যে ইতালীয় কর্তৃপক্ষ ঘটনাটি প্রতিরোধ করার চেষ্টা করছে। এ কারণেই ইতালি দেরি করতে চেয়েছিল। তার হস্তক্ষেপ এবং তথাকথিত লিবিয়ান কোস্ট গার্ড এসে লোকজনকে লিবিয়ায় ফিরে যেতে বাধ্য করে।

তবে ইতালীয় কোস্টগার্ড জানিয়েছে, অভিবাসী নৌকা ডুবির ঘটনাটি ইতালিয়ান অনুসন্ধান ও উদ্ধার (এসএআর) এলাকার বাইরে ঘটেছে। এমনকি ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাগিয়ানি বলেছেন যে রোম জাহাজটি ডুবে যাওয়া ঠেকাতে যা যা করা সম্ভব করেছে।

আন্তর্জাতিক গ্রুপ ইয়াং জার্নালিস্ট ক্লাবের মতে, রয়টার্স বার্তা সংস্থার মতে, ভূমধ্যসাগরীয় দাতব্য সংস্থা সেভিং হিউম্যানস-এর মতে, অভিবাসী বহনকারী একটি নৌকা ইতালি যাওয়ার পথে লিবিয়ার বেনগাজি বন্দরের প্রায় ১১০ মাইল উত্তর-পশ্চিমে ডুবে যায়।

এদিকে জার্মান দাতব্য সংস্থা সি ওয়াচ এ ঘটনা সম্পর্কে একটি ফোনালাপ প্রকাশ করেছে। কলের প্রতিলিপি অনুসারে, লিবিয়ার যৌথ উদ্ধার সমন্বয় কেন্দ্রের একজন কর্মকর্তা বলেছেন যে সেই সময় অভিবাসীদের উদ্ধারের জন্য বেনগাজি থেকে টহল নৌকা পাওয়া যায়নি।

তবে ইতালীয় উপকূলরক্ষী বাহিনী বলেছে যে রোম অভিবাসীদের বাঁচাতে ওই এলাকার বণিক জাহাজগুলোকে উদ্ধার অভিযানে যোগ দিতে বলেছে।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যানে দেখা যায়, এ বছর সমুদ্রপথে ইতালিতে আসা অভিবাসীর সংখ্যা বেড়েছে। ইউরোপের এই দেশটি গত বছরের একই সময়ের তুলনায় তিনগুণ বেশি অভিবাসী নিবন্ধন করেছে। শুধুমাত্র ৯ই মার্চ থেকে ১১ই মার্চের মধ্যে, ৪৫০০ এরও বেশি লোক ইতালিতে ভ্রমণ করেছে।

সমুদ্রপথে ইউরোপে প্রবেশের চেষ্টাকারী অভিবাসীদের জন্য ইতালি অন্যতম প্রধান প্রবেশদ্বার। মধ্য ভূমধ্যসাগরের মধ্য দিয়ে যাওয়া এই রুটটিকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রুট হিসেবে বিবেচনা করা হয়।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মিসিং মাইগ্রেন্টস প্রজেক্ট অনুসারে, ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগরে কমপক্ষে ২০,৩৩৩ অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে।


আরও পড়ুন: