ঢাকা বুধবার
২৪ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

তৃতীয় টি-২০ জিতে আরেকটি হোয়াইটওয়াশ বাঘেদের ঝুলিতে


খেলা ডেস্ক
209

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩ | ০১:০৩:২৯ পিএম
তৃতীয় টি-২০ জিতে আরেকটি হোয়াইটওয়াশ বাঘেদের ঝুলিতে ফাইল-ফটো



টানা দুই জয়ে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক বাংলাদেশ। তৃতীয় ম্যাচে হার এড়াতে পারেনি বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। টাইগাররা ব্রিটিশদের ১৬ রানের জয় নিয়ে ইংলিশদের হোয়াইটওয়াশ করল টাইগাররা। ২০ ওভারে ২ উইকেটে ১৫৮ রান নিয়ে ম্যাচ শুরু করে বাংলাদেশ। জবাবে ইংল্যান্ড ১৪২ রানে গুটিয়ে যায়।

টি-টোয়েন্টিতে সফল হতে বাংলাদেশকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। এই ফরম্যাটের বিশ্ব চ্যাম্পিয়নকে হোয়াইটওয়াশ করেছে সাকিব আল হাসানের দল। অকল্পনীয় সাফল্য ছাড়িয়ে গেল বাংলাদেশকে। ১৬ রানের ব্যবধানে তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টি জিতেছে স্বাগতিকরা।

তানভীর ইসলামের বিপক্ষে প্রথম ওভারেই ব্যর্থ হন ফিল সল্ট। বাংলাদেশের হোয়াইটওয়াশের স্বপ্ন জ্বলছে। কিন্তু জস ব্যাটলার এবং ডেভিড মালান দুই প্রান্ত থেকে বাজি ধরতে শুরু করেন এবং ম্যাচের নিয়ন্ত্রণ নেন। ১৩ ওভার শেষে ইংল্যান্ড তাদের জুটিতে ১০০ রান করে।

প্রথম দুই ওভারে ৭ রান দেওয়ার পর তিন ওভার পর দ্বিতীয় স্পেলে মোস্তাফিজুর রহমানের কাছে বল পাস করেন সাকিব আল হাসান। ম্যাচ ঘুরছে। ৫৩ রানে লিটন দাসের হাতে ক্যাচ দেন মালান। ভেঙে যায় ৯৫ রানের জুটি। পরের বলে বাটলারকে থ্রো এর মাধ্যমে রানআউট করেন মেহেদি হাসান মিরাজ। ৪০ রানে থেমে যায় অধিনায়কের ইনিংস।

বেন ডাকেট এবং মঈন আলি এরপর ক্রিজে আসেন এবং ১৬তম ওভারে একটি ছয় এবং একটি চার মেরে ধাক্কা সামাল দেন। কিন্তু নিজের শেষ ওভারে দুই জয়ে ম্যাচের নিয়ন্ত্রণ ফিরে পান তাসকিন। আর পেছনে ফিরতে হয়নি বাংলাদেশকে।

১৯তম স্থানে স্যাম করণ পাঠিয়েছেন সাকিব আল হাসান। শেষ ওভারে দরকার ২৭ রান। উত্তেজনা বাড়াতে দুটি চার মেরে ক্রিস ওয়েকস। পরের চার বলে দুই প্রচেষ্টা ছেড়ে দেন হাসান মাহমুদ। ১৪২ রানে থামে ইংল্যান্ড।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ১৫৯ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। তৃতীয় টি-টোয়েন্টিতে লিটন তার পঞ্চাশের মধ্যে ২টির মধ্যে ১৫৮ রান করেন।

শুরু থেকেই রনি তালুকদার ও লিটন দাস ৫৫ রানের জুটি গড়েন। যদিও রনির বিদায়ে পার্টনারশিপটি ক্ষুণ্ন হয়েছিল, লিটন অপ্রতিরোধ্য হারে পয়েন্ট অর্জন করেছিলেন। ব্রিটিশরা জানত না কিভাবে তাকে আটকাতে হবে। তার যোগ্য সঙ্গী হয়েছেন নাজমুল হোসেন শান্ত। তবে বাংলাদেশের রান বেশির ভাগ সময়ই লিটনকে ঘিরে। ৭৩ পয়েন্টের এই স্ট্রাইকারকে ১৭ তম ওভারে ক্রিস জর্ডান বরখাস্ত করেন। যাইহোক, ইম্পেলারটি অবতরণের পরে ধীর হয়ে যায়। শেষ পর্যন্ত আশানুরূপ রান করতে পারেননি শান্তা। এই ব্যাটসম্যান ৪৭ রাউন্ড পর্যন্ত অপরাজিত ছিলেন।

লিটন তার দৌড়ের গতি অব্যাহত রাখলে ফলাফল আরও বেশি হতে পারত। ৬ বলে ৪ রানে অপরাজিত সাকিব।

২১ রানে এক উইকেট নেন ক্রিস জর্ডান। আদিল রশিদও ২৩ রানে একই সংখ্যক উইকেট নেন।

ম্যান অব দ্যা ম্যাচ হন লিটন দাশ। 


আরও পড়ুন: