ঢাকা মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪
২১ এপ্রিল ২০২৪

খুলে দেওয়া হল কাজীপাড়া ও মিরপুর-১১ মেট্রোরেল


ডেস্ক রিপোর্ট
200

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩ | ০৬:০৩:২২ এএম
খুলে দেওয়া হল কাজীপাড়া ও মিরপুর-১১ মেট্রোরেল ফাইল-ফটো



রাজধানীতে মেট্রোরেলের আরও দুটি স্টেশন খুলে দেয়া হয়েছে। বুধবার (১৫ মার্চ) সকালে কাজীপাড়া ও মিরপুর-১১ নম্বর স্টেশন চালু করা হয়। 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। মিরপুর-১০ মেট্রো স্টেশনেও সকাল সাড়ে ৮টায় যাত্রীসেবা শুরু করে। সকাল ৮:০০ এ যাত্রা শুরুর আধা ঘন্টা আগে স্টেশনটি যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়।

মেট্রোর উত্তরা-আগারগাঁও সেকশনের সবকটি (৯ টি) স্টেশন চলতি মাসেই চালু হয়ে যাবে। আগামী জুলাই থেকে মেট্রো চলাচল শুরু হবে। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত একটানা ট্রেন চলাচল করবে। এ তথ্য জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক ম্যান চিদ্দিক।
  
এর আগে, উত্তরা উত্তরা এবং আগারগাঁও যাত্রী পরিষেবার জন্য ২৮ ডিসেম্বর, যেদিন মেট্রো চালু হয়েছিল, সেদিন থেকে খুলে দেওয়া হয়েছিল। এরপর পল্লবী, উত্তরা সেন্টার ও মিরপুর-১০ স্টেশন সফলভাবে চালু হয়। চলতি মাসের শেষ সপ্তাহে খুলবে শ্যাওড়াপাড়া ও উত্তরা দক্ষিণ স্টেশন।

২০১২ সালে, সরকার উত্তরা থেকে কমলাপুর, ঢাকার মোট ২১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রো প্রকল্প (MRT Line-6) চালু করে। রুটের প্রথম অংশ (উত্তরা থেকে আগারগাঁও) ২৮ ডিসেম্বর, ২০২২ এ শুরু হয়েছিল, এবং দ্বিতীয় অংশ (আগারগাঁও থেকে মতিঝিল) এই বছরের শেষের দিকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত সম্প্রসারণ ২০২৫ সালের মধ্যে চালু হতে পারে।

এমআরটি লাইন ৬ প্রকল্পের মূল ব্যয় অনুমান করা হয়েছে ২১৯৮৫ কোটি টাকা। এরপর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত একটি অতিরিক্ত ঘাঁটি যোগ করা হলে খরচ বেড়ে দাঁড়ায় ১১,৪৯৬ কোটি ৯২ লাখ টাকা। এর ফলে মেট্রো প্রকল্পের মোট ব্যয় গিয়ে দাঁড়ায় ৩৩,৪৭২ কোটি টাকা। এই প্রকল্পের জন্য আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (জাইকা) বাজেট ১৯ হাজার ৭১৯ কোটি টাকা।বাংলাদেশ সরকার ব্যয় করে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।


আরও পড়ুন: