ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

এবার পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)


আন্তর্জাতিক ডেস্ক
341

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩ | ০৫:০৩:৩২ এএম
এবার পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ফাইল-ফটো



রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই প্রক্রিয়াটিকে ‘যৌক্তিক’ বলে অভিহিত করেছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মতে, গ্রেফতারি পরোয়ানা ‘ঐতিহাসিক একটি ঘটনা’।

 

শুক্রবার স্থানীয় সময় হোয়াইট হাউসে বাইডেন সাংবাদিকদের বলেন, ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা যৌক্তিক। এই একটি খুব শক্তিশালী তাৎপর্য রয়েছে. এই মুহুর্তে, বিডেন স্মরণ করেছিলেন যে তার দেশ আইসিসির সদস্য নয়।

এদিকে পুতিনের গ্রেফতারি পরোয়ানা জারির পর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এক প্রতিক্রিয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এটি একটি ঐতিহাসিক উদ্যোগ। সেখান থেকেই সূচনা ঘটবে ঐতিহাসিক দায়িত্বের।

আই সি সি গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। তাকে ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে দোষী সাব্যস্ত করা হয়। আন্তর্জাতিক অপরাধ আদালত একটি গ্রেপ্তারি পরোয়ানা সহ একটি বিবৃতিতে ঘোষণা করেছে যে পুতিনকে রাশিয়া-অধিকৃত অঞ্চল থেকে ইউক্রেনের রাশিয়ায় শিশুদের অবৈধ স্থানান্তরের সাথে জড়িত থাকার সন্দেহ করা হচ্ছে। সে অনুযায়ী গ্রেপ্তারি পরোয়ানা রায় দেওয়া হয়।

পুতিনের পাশাপাশি, আইসিসি রাশিয়ার রাষ্ট্রপতি প্রশাসনের শিশু অধিকার কমিশনার মারিয়া আলেকসেভনা এলভোভা-বেলোভার জন্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। তার বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়।

জাতিসংঘের একটি তদন্ত দল ইউক্রেনে ব্যাপক যুদ্ধাপরাধের জন্য রাশিয়াকে অভিযুক্ত করার একদিন পর এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। তদন্তকারী দল রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন এলাকা থেকে শিশুদের নিয়ে যাওয়ার অভিযোগও করেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালত থেকে পুতিনের গ্রেপ্তারি পরোয়ানার কোনো অর্থ নেই। গতকালের রায়ের পর সোশ্যাল মিডিয়ায় তিনি এ মন্তব্য করেন। মারিয়া বলেছিলেন যে রাশিয়া আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংবিধির অংশ নয় এবং এর অধীনে পদক্ষেপ নেওয়ার কোনো বাধ্যবাধকতাও নেই।


আরও পড়ুন: