ঢাকা মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪
১৭ এপ্রিল ২০২৪

অবশেষে ইরানের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানালেন সৌদি বাদশাহ


আন্তর্জাতিক ডেস্ক
650

প্রকাশিত: ২০ মার্চ ২০২৩ | ০৪:০৩:২২ এএম
অবশেষে ইরানের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানালেন সৌদি বাদশাহ ফাইল-ফটো



ইরান ও সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে একটি বিতর্কিত বিষয়। উভয় দেশই আঞ্চলিক শক্তি হিসেবে বেশ তৎপর। তবে সম্প্রতি ইরান ও সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক পুনঃস্থাপনে উদ্যোগ নিয়েছে চীন। ১০ মার্চ, তেহরান এবং রিয়াদ বেইজিংয়ের মধ্যস্থতার মাধ্যমে সম্পর্ক পুনরুদ্ধার করতে সম্মত হয়। এর পরিপ্রেক্ষিতে সৌদি আরব ইরানের প্রেসিডেন্টকে রাষ্ট্রীয় সফরের আমন্ত্রণ জানিয়েছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সৌদি আরব সফরের আমন্ত্রণ পেয়েছেন। তাকে আমন্ত্রণ জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। গতকাল রোববার ইরানের একজন সিনিয়র সরকারি কর্মকর্তা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, রাইসি আমন্ত্রণ গ্রহণ করেছেন।

ইরানের প্রেসিডেন্টের কার্যালয়ের রাজনৈতিক ডেপুটি মোহাম্মদ জামশিদি টুইটারে লিখেছেন যে বাদশাহ সালমান রাইসিকে একটি চিঠি পাঠানো হয়েছে। তিনি শুধু দুই দেশের মধ্যে ‘বন্ধুত্ব চুক্তি’কেই স্বাগত জানাননি 
একইসাথে প্রেসিডেন্টকে আনুষ্ঠানিকভাবে সৌদি আরব সফরের আমন্ত্রণও জানিয়েছেন। রাইসিও এ আমন্ত্রণ গ্রহণ করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান রোববার বলেছেন যে ইরান ও সৌদি আরব তাদের সরকারের সর্বোচ্চ পর্যায়ে আলোচনার মাধ্যমে একটি চুক্তিতে পৌঁছেছে। এর জন্য তিনটি স্থান প্রস্তাব করা হয়েছে। তবে অবস্থান এখনো নির্ধারণ করা হয়নি।

সৌদি আরব ২০১৬ সালে ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এই বছর সৌদি আরবে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল, যাদের অধিকাংশই ছিল শিয়া মুসলিম। প্রভাবশালী শিয়া ধর্মীয় নেতা নিমর আল-নিমরও এই তালিকায় অন্তর্ভুক্ত ছিল। বিষয়টি নিয়ে দুই দেশ প্রকাশ্যেই বিরোধে করে। যার ফলে প্রতিবাদ ছড়িয়ে পড়ে ইরানে। ইরানের বিক্ষোভকারীরা সৌদি আরবের দূতাবাসে হামলা চালায়। এই ঘটনা ইরান ও সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেয়।

এছাড়া আট বছরেরও বেশি সময় ধরে চলমান ইয়েমেনে যুদ্ধে ইরান ও সৌদি আরব বিপরীত অবস্থান নেয়। ইয়েমেনি সরকার সৌদি আরবের নেতৃত্বে একটি সামরিক জোট সমর্থন করে। তারা ইরান সমর্থিত হুথি যোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধ করছে।

সৌদি আরব ও ইরান তাদের দীর্ঘদিনের বিরোধপূর্ণ সম্পর্কের পুনর্মিলনে অবশেষে সম্মত হয়েছে। ১০ মার্চ চীনের রাজধানী বেইজিংয়ে দুই দেশের কর্মকর্তাদের বৈঠকের পর তারা এই বিষয়ে একমত হয়।

ইরান ও সৌদি আরবের মধ্যে বৈঠকের পর, দুই দেশ কূটনৈতিক সম্পর্ক পুনরায় শুরু করতে এবং আগামী দুই মাসের মধ্যে দূতাবাস পুনরায় চালু করতে সম্মত হয়েছে, এই খবর জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম IRNA.


আরও পড়ুন: