ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

দেশে দেশে ইফতারের বৈচিত্র্য


ডেস্ক রিপোর্ট
177

প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২৩ | ০৬:০৪:১৮ এএম
দেশে দেশে ইফতারের বৈচিত্র্য ফাইল-ফটো



ইতিমধ্যে মাহে রমজান শুরু হয়েছে। মুসলিম উম্মাহ মাসটি সিয়াম সাধনায় অতিবাহিত করে। কিন্তু সারাদিন রোজা রাখার পর ইফতার একটি আনন্দ নিয়ে আসে। বাংলাদেশে বাহারি নাম ও লোভনীয় স্বাদের অনেক ধরনের ইফতার রয়েছে। বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের মানুষ ভিন্ন স্বাদের ইফতার খায়। একই দেশের কোথাও কোথাও অঞ্চল ভেদে ইফতার সামগ্রীর পার্থক্য রয়েছে। বিভিন্ন দেশের মুসলমানরা ইফতারিতে কী ধরনের খাবার খান? এগুলো নিয়েই এবারের আয়োজন।

ফজরের ওয়াক্ত হওয়ার পূর্বে খেয়ে রোজা রাখাকে  সাহরি বলা হয় এবং সূর্যাস্তের পর খেয়ে রোজা ভঙ্গ করাকে ইফতার বলা হয়। নবী মুহাম্মদ (সাঃ) শুকনো খেজুর/খেজুর এবং পানি না পাওয়া গেলে কয়েকটি ভেজা খেজুর দিয়ে রোজা ভাঙতেন। একবার তিনি সফরে গিয়ে ছাতু ও পানি মিশিয়ে রোজা ভঙ্গ করেন। সাহরিতেও খেজুর পছন্দ করা হতো। তাই রমজান মাসে খেজুর দিয়ে ইফতার শুরু করা সুন্নত। কথিত আছে, হজরত মুহাম্মদ (সা.) আজওয়া খেজুর দিয়ে ইফতার করতেন। বিভিন্ন দেশের মানুষ বিভিন্ন ধরনের খাবার দিয়ে ইফতার সম্পন্ন করে থাকে। একই দেশের কোথাও কোথাও অঞ্চলভেদে ইফতার সামগ্রীর পার্থক্য রয়েছে। তবে সাধারণভাবে ফল, জুস, খেজুর, পানি, দুধ সব দেশেই ইফতারে প্রচলিত। এর সাথে কিছু স্থানীয় আইটেম যোগ করা হয়।

বাংলাদেশ:
বাংলাদেশে সারাদিনের রোজা শেষে আমাদের প্রধান আকর্ষণের কেন্দ্রবিন্দু ইফতার। সাধ্যমত সবাই চেষ্টা করি আমাদের ইফতারকে বর্ণাঢ্য করতে। চিকেন রোস্ট, চিকেন ফ্রাই, শামি কাবাব, সুতি কাবাব, শাহি জিলাপি থেকে শুরু করে হরেক রকম খাবার। বাংলাদেশী ইফতারিতে আমরা খেজুর, ছোলা, মুড়ি, পিয়াজু, বেগুনি, জিলাপি, শরবত ইত্যাদির প্রাধান্য দেখতে পাই। পাশাপাশি থাকে নানা ধরনের ফল। এছাড়া অনেকে ভাত, রুটি, বিরিয়ানি ও খিচুড়ির মত ভারী খাবারও খেয়ে থাকেন।

ইরাক:
মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত ইরাকে এখন আর আগের মতো জৌলুশ নেই। আগের মতো জৌলুশ না থাকলেও আপন ঐতিহ্যে রোজাকে স্বাগত জানান তারা। দেশটির ইফতারেও থাকে নানা বৈচিত্র্য। দেশটিতে গরু, মহিষ বা ছাগলের দুধে রোজা ভাঙেন বেশিরভাগ মানুষ। খেজুরের সঙ্গে পান করেন বিশেষ ধরনের শরবত। তাছাড়া মিষ্টি, কাবাব, মুরগির মাংসের নাওয়াশিফ, খেজুর-বাদাম-নারকেল-চিনি-জাফরান মেশানো বিস্কুট ক্লেইচা খুবই জনপ্রিয় তাদের কাছে। থাকে টক দই দিয়ে দিয়ে তৈরি করা বিশেষ এক ধরনের শরবত। মিষ্টান্ন হিসেবে থাকে মাহালাবি। যাকে বলা যায় বিশেষ ধরনের দুধের তৈরি পুডিং। যার যার সামর্থ্য অনুযায়ী তারা ইফতার করে থাকে। ইরাকিরা একসঙ্গে প্রতিবেশীদের সঙ্গে ইফতার আদান প্রদান করতে বেশি পছন্দ করেন। অনেক সময় তাদের দেখা যায় বাড়ির খোলা আঙিনা বা ছাদে ইফতার করতে।

সৌদি আরব:
নবী হযরত মুহাম্মদ (সা.)-এর দেশ। আর এখানে অন্যরকমভাবে ইফতার আয়োজন করা হবে এটাই তো স্বাভাবিক। সৌদি আরবের মসজিদে হারাম ও মসজিদে নববীতে বিশ্বের সর্ববৃহৎ ইফতারের আয়োজন হয়ে থাকে। এই ইফতার করতে প্রতিদিন লাখো মানুষ জড়ো হয়। মিলেমিশে ইফতার করার ফলে সৌহার্দ্যও বাড়ে। ইফতারিতে থাকে খেজুর, বিভিন্ন ধরনের ফল, জুস, তামিজ (এক ধরনের রুটি), বোরাক (মাংসের পিঠা), মানডি (মুরগি ও ভাত দিয়ে তৈরি এক ধরনের খাবার) অথবা ভেড়া/মুরগির মাংস দিয়ে তৈরি খাবসা। এছাড়া কোনাফা, ত্রোম্বা, বাছবুচান্ডর নামক নানা রকম হালুয়া। ঘরে-বাইরে বড় এক পেটের ওপর পলিথিন বিছিয়ে খাবার রেখে সবাই মিলে ইফতার করা দেশটির সংস্কৃতির অংশ। এছাড়া প্রচুর ইফতারির প্যাকেট রাস্তাঘাটে ফ্রি দেওয়া হয়। ইফতারের সময় বন্ধ রাখা হয় দোকানপাট।

ইন্দোনেশিয়া:
এখানে ইফতারকে বলা হয় বুকা। অর্থ শুরু করা। এই দেশের ইফতার অপূর্ণ থেকে যায় কোলাক নামে এক ধরনের মিষ্টি খাবার ছাড়া। এই কোলাক তৈরির বিশেষ উপকরণ হচ্ছে নারকেলের দুধ ও চিনি। ইন্দোনেশিয়ানরা সাধারণত তেল ও মসলা জাতীয় খাবার এড়িয়ে চলেন ইফতারে।
তবে একেবারেই যে কোনো ভাজাপোড়া থাকে না তা কিন্তু নয়। তাদের ইফতার আইটেমে সাধারণত থাকে ফল এবং ফলের রস, বিভিন্ন ধরনের ফ্রুট ককটেল, ডাবের পানি ইত্যাদি। একটু ভারী খাবারের মধ্যে থাকে কিস্যাক (সিদ্ধ চাল দিয়ে তৈরি খাবার), সোতো পাং কং (সামুদ্রিক মাছ দিয়ে তৈরি খাবার), পাকাথ (সবজি বিশেষ) ইত্যাদি। ইন্দোনেশিয়ায় বেদুক বাজানোর মাধ্যমে ইফতারের সময় নিশ্চিত করার রেওয়াজ রয়েছে। বেদুক অনেকটা আমাদের দেশের সাইরেনের মতো।

পাকিস্তান:

পাকিস্তানে বেশ উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে পবিত্র রমজান পালন করা হয়। তাদের ইফতারেও থাকে হরেক রকম আয়োজন। ইফতারে যে আইটেম অবশ্যই থাকবে সেটা হলো রুটি ও মাংস। এটা তাদের ঐতিহ্যবাহী খাবার। তাছাড়া আরও যা যা থাকে সেগুলো হলো ফল, ফলের সালাদ, ফালুদা, জুস, বিভিন্ন ধরনের শরবত, রোল, টিক্কা, তান্দুরি কাটলেট, ঘিলাফি কাবাব, নুডলস কাবাব, সফিয়ানি বিরিয়ানি ইত্যাদি।

দুবাই;:

খেজুর ও দুধ এই দুটি আইটেম ইফতারের ক্ষেত্রে খুবই জনপ্রিয় দুবাইয়ে। তারা বেশ ভারী ইফতার করতে পছন্দ করেন। রোজা ভাঙার পর খেয়ে থাকেন হারিরা নামক ভেড়ার মাংস ও মসুর ডাল দিয়ে তৈরি করা বিশেষ এক ধরনের স্যুপ। এছাড়া আছে মালফুফ। এটি তৈরি করা হয় মাংস, ভেজিটেবল রোলের সাহায্যে। ভেড়ার মাংস দিয়ে তৈরি ‘ওউজি’। রয়েছে আরেকটি জনপ্রিয় খাদ্য নাম কউশা মাহসি। এটি মাছের তৈরি একটি খাবার। এছাড়া মিষ্টান্ন হিসেবে থাকে চিজ দিয়ে তৈরি পেস্ট্রি যার নাম ‘কুনাফেহ’। তাদের এই আয়োজনকে সম্মিলিতভাবে ‘মেজে’ বলা হয়। তবে এলাকাভেদে এদের খাবারের বৈচিত্র্য ও ভিন্নতাও দেখা দেয়।

ইরান :

এখানকার ইফতার আয়োজনে খুব বেশি কিছু থাকে না। চায়ে (চা), লেভাস বা বারবারি নামের এক ধরনের রুটি, পনির, তাজা ভেষজ উদ্ভিদ, মিষ্টি, খেজুর ও হালুয়া দিয়েই চলে সেখানকার ইফতার।

মালয়েশিয়া : এখানকার স্থানীয় লোকেরা ইফতারে আখের রস ও সয়াবিন মিল্ক খান, যাকে তাদের ভাষায় বারবুকা পুয়াসা বলা হয়। এ ছাড়া স্থানীয় খাবারের মধ্যে থাকে লেমাক লাঞ্জা, আয়াম পেরিক, নাসি আয়াম, পপিয়া বানাস ও অন্যান্য খাবার। মালয়েশিয়ার বেশির ভাগ মসজিদে রোজায় আসরের নামাজের পর স্থানীয়দের ফ্রি রাইস পরিজ দেওয়া হয়।

আমেরিকা :
আমেরিকায় ইফতারসামগ্রীর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের খেজুর, খুরমা, সালাদ, পনির, রুটি, ডিম, মাংস, ইয়াগার্ট, হট বিনস, স্যুপ, চা ইত্যাদি। জানা যায়, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমল থেকে রমজান মাসে হোয়াইট হাউসেও ইফতারের আয়োজন করা হয়। এটা বর্তমানে সেখানকার একটি প্রথা হয়ে দাঁড়িয়েছে। সেখানে বিভিন্ন দেশের মুসলিম প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।


 


আরও পড়ুন: