ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৬ মার্চ ২০২৪

আজ চৈত্রসংক্রান্তি, ১৪২৯ বঙ্গাব্দের শেষ দিন


ডেস্ক রিপোর্ট
143

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৩ | ১০:০৪:৩০ এএম
আজ চৈত্রসংক্রান্তি, ১৪২৯ বঙ্গাব্দের শেষ দিন ফাইল-ফটো



বাংলার সমাপনী মাস চৈত্রের এ শেষ দিনটি সনাতন বাঙালির লৌকিক আচারের ‘চৈত্রসংক্রান্তি’।সংক্রান্তি মানে মাসের শেষ। চৈত্র মাসের সঙ্গে আজ ১৪২৯ বঙ্গাব্দেরও শেষ দিন। বসন্তের এই বিদায়ক্ষণে দেশজুড়ে এখন গ্রীষ্মের প্রখর উত্তাপ। আগামীকাল পয়লা বৈশাখ, বাংলা ১৪৩০ বর্ষের নতুন দিন।

বছরের বিদায়বেলায় আগের বছরের সব গ্লানি, ব্যর্থতা, রোগ-শোক, বালা-মুসিবত থেকে মুক্তির প্রত্যাশা থাকে সবার। মনে থাকে নতুন বছরে সুখ-শান্তি, সচ্ছলতা ও নির্ঝঞ্ঝাট জীবনের আশা। এই ভাবনা থেকেই কৃষিভিত্তিক এই জনপদের চৈত্রসংক্রান্তির আচার-অনুষ্ঠানের উদ্ভব। ফাল্গুনের পর বসন্তের মৃদুমন্দ হাওয়া চৈত্রে এসে বদলে যেতে থাকে। চৈত্রের দহনের প্রখরতা আরো বেড়ে যায় গ্রীষ্মে। ঝড়ঝঞ্ঝা আর কালবৈশাখীর দাপট তীব্র হয়। এসব থেকে রক্ষা পেতে প্রকৃতির স্তুতির আয়োজন করাই চৈত্রসংক্রান্তির লোকাচারের মূল ভাবনা।

লোক কথা অনুযায়ী, বাংলা পঞ্জিকার চৈত্র মাসের নামকরণ করা হয়েছিল তিক্রা নক্ষত্র হতে। পুরাণে আছে, সাতাশটি নক্ষত্রের নামে দক্ষ রাজ সুন্দরী কন্যাদের নামকরণ করেছিলেন। তার দুই কন্যার নাম যথাক্রমে চিত্রা ও বিশাখা। এক মাস ব্যবধানে জন্ম বলে এই দুই কন্যার নাম থেকে জন্ম নিল বাংলা দুই মাস; যথাক্রমে চৈত্র ও বৈশাখ। চৈত্রের শেষ আর বৈশাখের শুরু। সনাতন বাঙালির সবচেয়ে জাঁকজমকপূর্ণ উৎসব পালিত হয় এই দুই দিনে।

 

 


আরও পড়ুন: