ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৬ মার্চ ২০২৪

ওয়ালটন কারখানায় ইফতার খাওয়ার পর ৩ শ্রমিকের মৃত্যু, সড়ক অবরোধ


ডেস্ক রিপোর্ট
150

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২৩ | ০২:০৪:৫৩ পিএম
ওয়ালটন কারখানায় ইফতার খাওয়ার পর ৩ শ্রমিকের মৃত্যু, সড়ক অবরোধ ফাইল-ফটো



গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের অভ্যন্তরে ইফতারি খেয়ে ৩ শ্রমিকের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে কারখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে সোমবার একদিনের জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

রবিবার রাতে কারখানার পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. হুমায়ুন কবীর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার (১৬ এপ্রিল) এক অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটে। পবিত্র মাহে রমজান উপলক্ষে কারখানায় প্রতিদিন প্রায় ১৩ হাজার জনবল ইফতার গ্রহণ করে থাকেন। বরাবরের মতো রবিবারও প্রতিষ্ঠানের অভ্যন্তরে সবার জন্য স্বাস্থ্যসম্মত ইফতারের আয়োজন করা হয়। ইফতার গ্রহণের সময়ে পাঁচজন শ্রমিক নিজস্ব ব্যবস্থাপনার মূল ডাইনিংয়ের বাইরে শরবত জাতীয় পানীয় তৈরি করে পান করেন। এর কিছুক্ষ পর ওই পাঁচজন শ্রমিকের মধ্যে তিনজন তখন অসুস্থাবোধ করেন। তাৎক্ষণিকভাবে ওয়ালটনের মেডিকেল টিম তাদের প্রাথমিক চিকিৎসা প্রদান করে কারখানার নিজস্ব অ্যাম্বুলেন্সে করে দ্রুত পার্শ্ববর্তী শেখ ফজিলাতুন নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে নিয়ে যান। সেখানে চিকিৎসারত অবস্থায় ওই তিনজন শ্রমিক মৃত্যুবরণ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। পরবর্তীতে আরেকজন শ্রমিক অসুস্থ্যবোধ করলে তাকেও জরুরি ভিত্তিতে উপরি-উক্ত হাসপাতালে ভর্তি করা হয়। তিনি বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। তার সুচিকিৎসার সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা তার সুস্থতার জন্য সকলের নিকট দোয়া প্রার্থনা করছি। এই তিনজন সদস্যের আকস্মিক অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে ওয়ালটন পরিবার গভীরভাবে শোকাহত। তাদের অকাল প্রয়াণ ওয়ালটন পরিবারের জন্য অপূরণীয় ক্ষতি। আমরা তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। মহান আল্লাহ তাদের বেহেশত নসিব করুন। ওয়ালটন সব সময়ই ক্ষতিগ্রস্ত সদস্যদের প্রয়োজনীয় সহায়তা প্রদানে অঙ্গীকারাবদ্ধ। ওয়ালটন কর্তৃপক্ষ প্রয়াত শ্রমিকদের পরিবারের পাশে আছে এবং থাকবে। ওয়ালটন কর্তৃপক্ষ উক্ত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের ঘোষণা দিয়েছেন। পাশাপাশি কোম্পানির পলিসি অনুযায়ী কমপ্লায়াপ মেনে (ইনস্যুরেন্স, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি ইত্যাদি) যথাযথ সুবিধাসহ তাদের পরিবারকে এর অতিরিক্ত আরো আর্থিক সহায়তা প্রদান করা হবে।

উল্লেখ্য, ওয়ালটন কারখানায় নিয়োজিত সকল কর্মকর্তা-কর্মচারীর সুস্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষায় সূচনালগ্ন থেকেই নিজস্ব ব্যবস্থাপনায় স্বাস্থ্যকর ও নিরাপদ খাবার সরবরাহ করে আসছে। কোম্পানির নিজস্ব তত্ত্বাবধানে যে খাবার সরবরাহ করা হয়, তা ব্যতিরেকে অন্য খাবার গ্রহণ না করার জন্য ওয়ালটনের সকল সদস্যকে বিশেষভাবে অনুরোধ করা হয়ে থাকে।

উপরি-উক্ত অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার বিষয়ে অধিকতর তদন্তের জন্য ওয়ালটন কর্তৃপক্ষ একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছেন। তদন্তসাপেক্ষে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ঘটনাকে কেন্দ্র করে বহিরাগতরা কারখানা ও এ আশপাশে বিশৃঙ্খলার সৃষ্টি করে। তবে আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনীর পদক্ষেপে সার্বিক পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে।

ওয়ালটন পরিবারের তিন সদস্যের আকস্মিক প্রয়াণে কর্তৃপক্ষ ১ দিনের শোক ঘোষণা করেছে। এ উপলক্ষে ১৭ এপ্রিল (সোমবার) কারখানা বন্ধ ঘোষণা করা হয়।


আরও পড়ুন:

বিষয়: