ঢাকা শুক্রবার
২৬ এপ্রিল ২০২৪
২৩ এপ্রিল ২০২৪

কচুরিপানার পণ্য ২৬ দেশে রপ্তানি


ডেস্ক রিপোর্ট
150

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২৩ | ১০:০৪:৩০ এএম
কচুরিপানার পণ্য ২৬ দেশে রপ্তানি ফাইল-ফটো



রাজবাড়ী জেলা সদরের ভবদিয়া গ্রামে গড়ে উঠেছে গোল্ডেন জুট প্রোডাক্ট নামের একটি প্রতিষ্ঠান। সেখানে পাট, হোগলা পাতা ও কচুরিপানা দিয়ে তৈরি হচ্ছে বিভিন্ন রকমের পরিবেশবান্ধব পণ্য। যা রপ্তানি হচ্ছে ইউরোপসহ ২৬টি দেশে। প্রতিমাসে প্রতিষ্ঠানটির আয় অন্তত ২ কোটি টাকা। যেখানে কর্মসংস্থান হয়েছে ৬ শতাধিক শ্রমিকের। বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি সবমিলিয়ে ইতিবাচক প্রভাব পড়ছে গ্রামীণ অর্থনীতিতে। 

গোল্ডেন জুট প্রোডাক্টের এই প্রতিষ্ঠানে পাট, হোগলা পাতা ও কচুরিপানা দিয়ে তৈরি হচ্ছে ভ্যানিটি ব্যাগ, ম্যাট, পাপস, টুপি, ফুলের টব, বাটি, ঝুড়ি সহ ১ হাজার ২০০ রকমের বাহারি পণ্য।

২০১৪ সালে রাজবাড়ী জেলা সদরের বরাট ইউনিয়নের ভবদিয়া গ্রামে গড়ে উঠে গোল্ডেন জুট প্রোডাক্ট নামের এই প্রতিষ্ঠান। বাসা বাড়িতে ব্যবহার্য পাট, হোগলাপাতা ও কচুরিপানা দিয়ে তৈরি হচ্ছে ১২শ রকমের পণ্য। ব্যাপক চাহিদা থাকায় এসব পণ্য বায়ারদের মাধ্যমে রফতানি হচ্ছে যুক্তরাষ্ট্র, চীন, অষ্ট্রেলিয়া, তুরস্ক, জাপান, জার্মান, ফিনল্যান্ড, নেদারল্যান্ডসহ ২৬টি দেশে। প্রতিষ্ঠানটিতে কাজের সুযোগ পেয়েছে প্রায় ৬ শতাধিক গ্রামীণ নারী-পুরুষ। নিজেদের উপার্জিত আয়ে অর্থনৈতিক উন্নয়নে অনেক খুশি শ্রমিকরা।

প্রোডাক্ট’র সহকারী সাধারণ ব্যবস্থাপক মো. আলাউদ্দিন সুজন বলেন, ‘সরকার যদি আমাদের এই ধরণের কারখানাকে সহযোগীতা করে, তাহলে আমরা আরও এগিয়ে যেতে পারবো। এর ফলে দেশের হাজারো বেকারের কর্মসংস্থানসহ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।’

এদিকে পরিবেশবান্ধব এসব পণ্য তৈরিতে কারিগরি প্রশিক্ষণসহ ঋণ সহায়তা দেবার কথা জানালেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন কর্মকর্তা।

এবিষয়ে রাজবাড়ী বিসিকের সহকারী মহাব্যবস্থাপক চয়ন বিশ্বাস বলেন, ‘আমাদের পক্ষ থেকে রাজবাড়ীর বিভিন্ন ক্ষুদ্র ও কুটির শিল্প পরিদর্শন করা হচ্ছে। তাদের নানা পরামর্শ ও সহযোগীতা আমাদের পক্ষ থেকে করা হচ্ছে।’


আরও পড়ুন: