ঢাকা বৃহস্পতিবার
১৮ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

ঘরের মাটিতে ভারত-পাকিস্তানের একই দিনে হার


ডেস্ক রিপোর্ট
158

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২ | ১০:০৯:২৭ এএম
ঘরের মাটিতে ভারত-পাকিস্তানের একই দিনে হার ফাইল-ফটো



একইদিন ঘরের মাঠে পরাজয়ের স্বাদ পেল ভারত ও পাকিস্তান। দুই দলই হেরেছে আগে ব্যাট করে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে টস হেরে আগে ব্যাট করে ২০৮ রান করে ভারত। জবাবে ৪ উইকেট ও ৪ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

একইভাবে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে টস হেরে আগে ব্যাট করে ১৫৮ রান করে পাকিস্তান। জবাবে স্বাগতিকদের ৬ উইকেটের বড় ব্যবধানে হারায় ইংল্যান্ড।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) করাচি ন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় মুখোমুখি হয় পাকিস্তান-ইংল্যান্ড। টস জিতে বাবর আজমদের ব্যাটিংয়ে পাঠায় মঈন আলী। মোহাম্মদ রিজওয়ানের ৬৮ রানের ঝড়ো ইনিংসে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৮ তুলে পাকিস্তান।

দলের পক্ষে পাক অধিনায়ক বাবর আজম ৩১ ও ইফতিখার আহমেদ ২৮ রানের  ইনিংস খেলেন। এছাড়া ব্যাট হাতে জ্বলে উঠতে পারেনি আর কেউই। ইংল্যান্ডের পক্ষে ৪ ওভারে ২৪ রান দিয়ে সর্বোচ্চ তিনটি উইকেট শিকার করেন লুক উড। এছাড়াও আদিল রশিদ দুইটি এবং অধিনায়ক মঈন আলী ও স্যাম কারান একটি করে উইকেট নেন।

জবাবে খেলতে নেমে ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলসের ৫৩ রানের ঝড়ো ইনিংসের পর হ্যারি ব্রুকের ৪২ রানের তাণ্ডবে সহজেই জয় পায় সফরকারীরা। ২৫ বলে ৭ চারে অপরাজিত এই ইনিংস খেলেন ব্রুকে। শেষ পর্যন্ত ১৯.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড।

এর আগে ৪০ বলে ৭ চারে ৫৩ করেন হেলস। পাকিস্তানের হয়ে উসমান কাদির দুইটি এবং  হারিস রউফ ও শাহনেওয়াজ দাহানী একটি করে উইকেট নেন।

একই দিন মোহালিতে টস হেরে আগে ব্যাট করতে নামে ভারত। লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়ার ঝড়ো ইনিংসে ২০৮ রানের বিশাল লক্ষ্য দাঁড় করায় স্বাগতিকরা। ওপেনার রাহুল ৩৫ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৫৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।

অধিনায়ক রোহিত শর্মা ও সাবেক অধিনায়ক বিরাট কোহলি ব্যর্থ হলেও ব্যাট হাতে নিজের নামের প্রতি সুবিচার করেন সূর্যকুমার এবং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। ২৫ বলে ২ চার ও ৪ ছক্কায় সূর্যকুমার ৪৬ রান করে আউট হন। তবে অলরাউন্ডার পান্ডিয়া খেলেন ৩০ বলে ৭ চার ও ৫ ছক্কায় ৭১ রানের অপরাজিত ইনিংস। এতে স্বাগিতকের রান দাঁড়ায় ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২০৮ রান।

পাহাড় সমান লক্ষ্য তাড়া করতে নেমে ক্যামেরন গ্রিনের ৩০ বলে ৮ চার ও ৪ ছক্কায় ৬১ রানের ইনিংসের পর স্টিভেন স্মিথ ৩৫ আর সবশেষ ম্যাথু ওয়েডের অপরাজিত ৪৫ রান অস্ট্রেলিয়ার জয়ের পথ সহজ করে দেয়। সফরকারীরা ১৯.২ ওভারে ৪ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায়।


আরও পড়ুন: