ঢাকা বৃহস্পতিবার
১৮ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

বায়ুদূষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা


ডেস্ক রিপোর্ট
136

প্রকাশিত: ০১ মে ২০২৩ | ১১:০৫:৩০ এএম
বায়ুদূষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা ফাইল-ফটো



বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীতে বায়ু দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় সবচেয়ে বেশী স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে শিশুরা।

পবিত্র ঈদুল ফিতরের ছুটির পর আবারো কর্মব্যস্ত হয়ে উঠছে রাজধানী ঢাকা। ছুটি চলাকালীন সময়ে এই ম্যাগাসিটির বায়ুদূষণ কিছুটা হ্রাস পেলেও আবারও এখন বাড়ছে দ্রুত গতিতে। অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে রাজধানীর বাতাস। দূষণের উৎসগুলো নিয়ন্ত্রণে না আনার ফলে স্বাস্থ্যঝুঁকির বড় কারণ হয়ে উঠেছে ঢাকার বিষাক্ত বাতাস।

আট বছরের মধ্যে এই ঈদে বায়ুদূষণ ছিল শীর্ষে। এবারের ঈদের পাঁচ দিনে দূষণের গড় মান ছিল ১৫৩। গত বছরের ঈদুল ফিতরের পাঁচ দিনে এ মান ছিল ১৩৬। আর ঈদুল আজহায় গড় মান ছিল ৯৬। এর আগের কোনো ঈদে গড় মান এবারের মতো এত বেশি ছিল না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের বায়ুমান গবেষণাকেন্দ্রের হিসাবে, ধুলা ও ধোঁয়া ঢাকার বায়ুদূষণের ক্ষেত্রে ৫০ শতাংশ ভূমিকা রাখে। এ ধুলার বড় উৎস অব্যবস্থাপনার মধ্য দিয়ে নির্মাণকাজ, ফিটনেসবিহীন পুরোনো যানবাহনের দূষিত বায়ু। আর ৪০ শতাংশ দূষণের উৎস খড়, কাঠ ও তুষের মতো জৈব বস্তুর ধোঁয়া ও সূক্ষ্ম বস্তুকণা। 

 

বায়ু দূষণের কারণে রাজধানীর হাসপাতালগুলোতে শ্বাসতন্ত্রের রোগী বাড়ছে। গত কয়েকদিনে জাতীয় বক্ষব্যাধী ইনস্টিটিউট ও হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল ও শিশু হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে অ্যাজমা ও শ্বাসতন্ত্রের বিভিন্ন সমস্যা নিয়ে শিশু ও বয়স্ক রোগী অনেক বেড়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

 


আরও পড়ুন: