ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
২১ এপ্রিল ২০২৪

রাজউকের গায়েব হওয়া প্রায় ২৭ হাজার নথি উদ্ধার


ডেস্ক রিপোর্ট
145

প্রকাশিত: ০২ মে ২০২৩ | ১২:০৫:৫৯ পিএম
রাজউকের গায়েব হওয়া প্রায় ২৭ হাজার নথি উদ্ধার ফাইল-ফটো



রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সার্ভার থেকে গায়েব হওয়া প্রায় ৩০ হাজার গ্রাহকের নথির মধ্যে ২৬ হাজার ৭৭৭টি নথি উদ্ধার করা হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (২ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ তথ্য জানিয়েছে রাজউকের আইনজীবী ইমাম হাসান।

রাজউকের আইনজীবী ইমাম হাসান আদালতকে জানান, হ্যাকাররা রাজউকের সার্ভার থেকে নথি হ্যাক করেছিল।

এর আগে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সার্ভার থেকে প্রায় ৩০ হাজার গ্রাহকের নথি গায়েব হয়ে যাওয়ার ঘটনা অনুসন্ধানে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে দুদক।

দুদকের পরিচালক (সিস্টেম অ্যানালিস্ট) মো. রাজিব হাসানের নেতৃত্বে কমিটির অপর দুই সদস্য হলেন দুদকের উপপরিচালক সুভাষ চন্দ্র দত্ত ও সহকারী পরিচালক মো. আশিকুর রহমান।

তার আগে গত ২ জানুয়ারি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সার্ভার থেকে প্রায় ৩০ হাজার গ্রাহকের নথি গায়েব হয়ে যাওয়ার ঘটনায় ব্যাখ্যা তলব করেন হাইকোর্ট। ৩০ দিনের মধ্যে রাজউকের চেয়ারম্যানকে এ বিষয়ে ব্যাখ্যা দাখিল করতে নির্দেশ দেন আদালত। এ বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত তৎকালীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একই দিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনটি আদালতের নজরে আনেন দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।


আরও পড়ুন: