ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

আমিরাতকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপে নেপাল


খেলা ডেস্ক
137

প্রকাশিত: ০২ মে ২০২৩ | ০৩:০৫:১৭ পিএম
আমিরাতকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপে নেপাল ফাইল-ফটো



বিশ্বকাপ বাছাই পর্বে খেলার যোগ্যতা অর্জন করার পর এবার এশিয়া কাপেও জায়গা করে নিলো নেপাল। তাও আবার ইতিহাসে প্রথমবার। ১০ দলের এসিসি মেন’স প্রিমিয়ার কাপে চ্যাম্পিয়ন হয়ে তারা নিশ্চিত করেছে এশিয়া কাপের মূল পর্ব। ফাইনালে তিনবার এশিয়া কাপে অংশ নেওয়া সংযুক্ত আরব আমিরাতকে তারা ৭ উইকেটে হারিয়েছে।

বৃষ্টির কারণে ম্যাচটি অনুষ্ঠিত হয় দুই দিনে। নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক মাঠে আমিরাতকে ১১৭ রানে অলআউট করেছে নেপাল। আমিরাত মঙ্গলবার সকালে রিজার্ভ ডেতে ৯ উইকেটে ১০৬ রান নিয়ে খেলা শুরু করেছিল। তার পর ১১৭ রানে তাদের থামিয়েছে নেপাল। ১৪ রানে ৪ উইকেট নেন বামহাতি স্পিনার ললিত রাজবংশি। লেগ স্পিনার সন্দীপ লামিচানেও ৩৪ রানে দুটি উইকেট নিয়েছেন।  

মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে স্বাগতিক দল ২২ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে গিয়েছিল। তার পর আর বিপদ হতে দেননি ১৭ বছর বয়সী গুলশান কুমার ঝা। ৮৪ বলে ৬৭ রানের ইনিংসে ৩০.৩ ওভারে দলের জয় নিয়ে মাঠ ছেড়েছেন। তাকে সঙ্গ দিয়েছেন ভিম শার্কি। ৩৬ রানে অপরাজিত থাকেন তিনি। দুজনের ৯৬ রানের অবিচ্ছিন্ন জুটিই জয়ের জন্য যথেষ্ট ছিল।

এশিয়া কাপে জায়গা পাওয়া নেপাল খেলবে ‘এ’ গ্রুপে। এই গ্রুপে তাদের প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপে। বাংলাদেশের গ্রুপে আছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান।


আরও পড়ুন: