ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৩ এপ্রিল ২০২৪

মে মাসের দ্বিতীয় সপ্তাহে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা


ডেস্ক রিপোর্ট
157

প্রকাশিত: ০৩ মে ২০২৩ | ১২:০৫:৩৮ পিএম
মে মাসের দ্বিতীয় সপ্তাহে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা ফাইল-ফটো



গত মাসে (এপ্রিল) দেশে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টি হয়েছে। তবে চলতি মে মাসে স্বাভাবিক বৃষ্টি হবে বলেই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তারা বলেছে, এ মাসে এক থেকে দুটি লঘুচাপ হতে পারে। আর মাসের দ্বিতীয় সপ্তাহে এই লঘুচাপের মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। মে মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলেছে আবহাওয়া অধিদপ্তর।

মে মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ। আমেরিকার আবহাওয়া পূর্বাভাস সংস্থা নোয়ার ক্লাইমেট প্রেডিকশন সেন্টারের বরাত দিয়ে তিনি এ তথ্য জানান।

আবহাওয়াবিদরা বলছেন, মে মাসের দ্বিতীয় সপ্তাহে বিষুব রেখার কাছে আন্দামান সাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণাবর্ত। তা শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বঙ্গোপসাগরে তার উপযুক্ত পরিবেশ রয়েছে। তা ক্রমে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। সে ক্ষেত্রে পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশ ও ওড়িশা উপকূলেও তা আছড়ে পড়তে পারে। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়টি তৈরি হলে তার নাম হবে 'মোচা'। নামটি দিয়েছে ইয়েমেন।

মোস্তফা কামাল পলাশ আরও জানান, আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম মে মাসের ১০ তারিখে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ভারতের আন্দামান ও নিকবার দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে আন্দামান সাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়ে তা ঘূর্ণিঝড় পরিণত হওয়ার সম্ভাবনা নির্দেশ করছে। মে মাসের ১ তারিখের মধ্যে মোটা-মুটি নিশ্চিত হওয়ার যাবে প্রকৃত পক্ষে ঘূর্ণিঝড় সৃষ্টি হবে কি না। সেই সঙ্গে জানা যাবে যে যদি ঘূর্ণিঝড় সৃষ্টি হয় তবে তা কোন পথে অগ্রসর হবে ও সম্ভাব্য কোন উপকূলে আঘাত করতে পারে।

তিনি আরও জানান, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া কোন ঘূর্ণিঝড় কি পরিমাণ শক্তিশালী হতে পারে তা নির্ভর করে নিম্নচাপটি বঙ্গোপসাগরের কোন স্থানে সৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরে চলার পথে সমুদ্রপৃষ্ঠে অপেক্ষাকৃত গরম পানির ওপর দিয়ে নাকি ঠান্ডা পানির ওপর দিয়ে উপকূলের দিকে অগ্রসর হবে তার ওপর।


আরও পড়ুন: