ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

৯ বছর পর শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশ


খেলা ডেস্ক
179

প্রকাশিত: ০৯ মে ২০২৩ | ০২:০৫:২৪ পিএম
৯ বছর পর শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশ ফাইল-ফটো



লঙ্কানদের বিপক্ষে তরুণ ও অভিজ্ঞদের মিশ্রণে গড়া স্কোয়াড নিয়ে চ্যালেঞ্জিং সিরিজের শুরুটা আশানুরূপ হয়নি বাংলাদেশের। ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে হারের পর আজ প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামে টাইগ্রেসরা। শ্রীলঙ্কার মাটিতে এর আগে কখনো টি-টোয়েন্টিতে জয়ের দেখা পায় নি বাংলাদেশ। তাই এই সফরটি বাংলাদেশের নারী ক্রিকেটে ইতিহাস রচনার হাতছানি। কলম্বোতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ১৪৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নিগার সুলতানা জ্যোতির বিধ্বংসী অর্ধশতকে ১ বল হাতে রেখে ৬ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ।

১৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয় নি সফরকারীদের। ইনিংসের দ্বিতীয় ওভারে ওপেনার শামিমা সুলতানাকে হারায় টাইগ্রেসরা। পাওয়ার প্লেতে পঞ্চম ওভারে রুবাইয়া হায়দারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। কিন্তু দলের বিপর্যয়ে হাল ধরেন অধিনায়ক নিগার সুলতানা ও সুবহানা মুস্তারি।

লঙ্কানদের দেয়া লক্ষ্যমাত্রায় ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ৭ রানেই শামিমা সুলতানাকে হারায় টাইগ্রেসরা। এরপর ২৩ রানে প্রবোধনীর বলে বিদায় নেন রুবিয়া হায়দার। তৃতীয় উইকেটে অধিনায়ক জ্যোতি ও শবনম মুস্তারি শুরুর ধাক্কা সামলানোর চেষ্টা চালান। দলীয় ৭৪ রানে শবনম আউট হলে ভাঙে ৫০ রানের জুটি। চতুর্থ উইকেটে জ্যোতি ঋতুকে সঙ্গে করে ৭১ রানের জুটি গড়েন। দলীয় ১৪৫ রানে ঋতু ২৩ বলে ৩৩ রান করে রান আউটের ফাঁদে পড়েন। 

অপরপ্রান্তে জ্যোতি তার পঞ্চম অর্ধশতক তুলে নেন। শেষ পর্যন্ত জ্যোতি ৫১ বলে ২ ছয় ও ৭ চারে ৭৫ রান করে অপরাজিত থাকেন। 

এর আগে লঙ্কানরা হারসিতা সামারাবিক্রামার ৪৫ রান ও অধিনায়ক চামারি আতাপাত্তুর ৩৮ রানে ভর করে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান সংগ্রহ করে। বাংলাদেশের হয়ে ফাতিমা খাতুন ২টি, তৃষ্ণা, সুলতানা, নাহিদা, রাবেয়া প্রত্যেকেই একটি করে উইকেট লাভ করেন। 


আরও পড়ুন: