ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৬ মার্চ ২০২৪

পেঁয়াজের দাম বাড়ছেই


ডেস্ক রিপোর্ট
155

প্রকাশিত: ১০ মে ২০২৩ | ১০:০৫:৪৬ এএম
পেঁয়াজের দাম বাড়ছেই ফাইল-ফটো



বাজারের প্রচলিত নিয়ম বা ব্যাকরণ মানছেন না পেঁয়াজ ব্যবসায়ীরা। কোনো একটা সুযোগ পেলেই ব্যবসায়ীরা দাম বাড়িয়ে টালমাটাল করছেন বাজার। অস্বাভাবিকভাবে পণ্যটির দাম বাড়ানোর খেলায় মেতেছেন তারা। ব্যবসায়ীদের ছুতার কোনো শেষ নেই। গত তিন দিনে দ্বিগুণ দাম বাড়িয়ে সেঞ্চুরি থেকে  আবার ডাবল সেঞ্চুরিতে পৌঁছেছে পেঁয়াজ। তবে এবার বাজারে সৃষ্ট অস্থিরতা বন্ধে কঠোর পথে হাঁটবে সরকার।

বাজারে পেঁয়াজের বড় ধরনের কোনো ঘাটতি নেই। এর পরও এমন পরিস্থিতি সৃষ্টির জন্য দায়ীদের খুঁজে বের করতে শিগগির মাঠে নামছেন গোয়েন্দারা। অযৌক্তিকভাবে বাজারে অস্থিরতা সৃষ্টিকারীদের আইনের আওতায় আনা হবে বলে সতর্ক করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দীন। তিনি সমকালকে বলেন, বাজার অনুসন্ধান জোরদার করা হচ্ছে। পাশাপাশি সরবরাহ আরও বাড়াতে আমদানি বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। ব্যবসায়ীদেরও পেঁয়াজ আমদানি বাড়াতে সহযোগিতা করবে মন্ত্রণালয়।

খুচরা পর্যায়ে রাজধানীর বাজারগুলোয় গত দুই সপ্তাহে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত। পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রসুন এবং আদার দামও। খুচরা ব্যবসায়ীরা বলছেন, বাজারে পেঁয়াজের সংকট নেই। দাম বাড়ার কারণ তাঁরা খুঁজে পাচ্ছেন না।

গতকাল মঙ্গলবার রাজধানীর রামপুরা ও বাড্ডা বাজার ঘুরে জানা গেছে, বর্তমানে বাজারে পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৫৫ টাকা। দুই সপ্তাহ আগে রাজধানীর বাজারগুলোয় পেঁয়াজের কেজি বিক্রি হয়েছে ৪০ টাকায়।

আর আগে থেকেই বাড়তি দামে বিক্রি হওয়া আদা ও রসুনের দাম আরো বেড়েছে। দেশি ও আমদানি করা রসুনের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। দেশি আদা কেজি ২৪০ থেকে ২৫০ টাকা এবং আমদানি করা আদা কেজি ৩০০ থেকে ৩২০ টাকায় বিক্রি হচ্ছে।


আরও পড়ুন: